আজব প্রেম, গজব প্রেম

Last Updated: Friday, February 14, 2014 - 13:11

পার্থ প্রতিম চন্দ্র

মনোবিদরা বলেন, প্রেম এমন একটা বিষয় যা ব্যাখা করার পক্ষে অনেক সময় কঠিন হয়ে দাঁড়ায়। সে হেন প্রেম নিয়েই থাকল কিছু অদ্ভুত সত্যি তথ্য। যা কখনও পরিসংখ্যান কাঠগড়ায় দাঁড়িয়ে,কখনও আবার সত্যি ঘটনা থেকে নেওয়া, কখন বা এইসব কথাগুলো জোর দিয়ে বলেন মনোবিদরা।

সেগুলিই নিচে দেওয়া হল এক নজরে।
---
প্রেম শুরু হওয়ার তিন থেকে পাঁচ মাসের মধ্যে সবচেয়ে বেশি সম্ভাবনা থাকে সম্পর্ক ভেঙে যাওয়ার। একটা প্রেম তিন বছর বা তার বেশি সময় ধরে চললে বিবাহিত জীবন সুখী হওয়ার সম্ভাবনা অনেক বেশী থাকে।

কারও প্রতি প্রেমের আবেগ আছে কি না তা ঠিক করতে একজন মানুষের ৯০ সেকেন্ড থেকে চার মিনিট সময় লাগে। আর সেই উত্তর আমরা বডি ল্যাঙ্গুয়েজেই বুঝিয়ে দিই।

গুগল সার্চে ১০০ বার `সেক্স` শব্দটা লেখা হলে মাত্র ২ বার লেখা হয় `লাভ` শব্দটা।

Slovenia (স্লোভেনিয়া) হল বিশ্বের একমাত্র দেশ যার নামের ভিতর 'love' শব্দটা আছে।

বিবাহ বিচ্ছেদ বা ডিভোর্সের ঘটনা ঘটে বিয়ের চতুর্থ বছরে। বিয়ের পর আট বছর কেটে গেলে ডিভোর্সের সম্ভাবনা অনেক কমে আসে।

বছরে সবচেয়ে বেশি কন্ডোম বিক্রি হয় ভ্যালেনটাইন্স ডে তে।

ভ্যালেনটাইন্স ডে তে বিশ্বে অনেকের বিয়ে হয়। তবে এই দিনেই প্রায় দেড় লক্ষ প্রেম অথবা বিয়ের সম্পর্কে ইতি পড়ে যায়।

৫ জন প্রেমিকের মধ্যে ২ জন তাদের প্রথম ভালবাসাকে বিয়ে করে।

আমরা যাকে খুব ভালবাসি বা খুব পছন্দ করি তার চোখের দিকে তাকালে আমাদের চোখের তারা অবশ্যই বিস্তৃত হয়। ইংরেজিতে যাকে বলে `pupils dilate`।

বিয়ের আগে একজন মানুষ সাধারণত ৭ বার প্রেমে পড়ে। অবশ্য সে কথা প্রকাশ্যে স্বীকার করে মাত্র ২০ শতাংশ মানুষ।

টেনিস খেলায় শূন্যকে বলা হয় 'লাভ'। যাতে শূন্যয় থাকা কোনও খেলোয়াড় দুঃখ না পায়।

ফরাসি ওপেন টেনিসে মহিলাদের সিঙ্গলসে ম্যাচ চলাকালীন আম্পয়ার গেমের পয়েন্টে বলেত গিয়ে বলেন 'ফোর্টি-লাভ'। মজা করে শূন্যয় থাকা সেই মহিলা খেলোয়াড়টি বলে ওঠেন 'আই লাভ ইউ টু'।

শেক্সপিয়ারের লেখা গল্পের চরিত্র রোমিও অ্যান্ড জুলিয়েট-এর বাড়ি ছিল ইটালির, ভেরোনায়। ভ্যালেনটাইন্স ডে-তে প্রতি বছর এই ঠিকানায় গড়ে এক হাজারটা চিঠি আসে। যার বেশীরভাগটাই জুলিয়েটকে উদ্দেশ্য করে লেখা। সেইসব চিঠিতে অনেকে লেখে `জুলিয়েট আমি তোমায় ভালবাসি`।

মেক্সিকোয় এক ৯৯ বছরের লোক তাঁর ৯৬ বছর বয়সের স্ত্রীকে ডিভোর্স দেন। কারণ তখন তিনি জানতে পারেন ৬৬ বছর আগে তাঁর স্ত্রী অন্য একজনকে ভালবেসে ছিলেন। তাঁর স্ত্রী স্বীকার করেছিলেন, সেই প্রেমের খাতিরে তিনি ৬৬ বছর আগে একবার ডেটিংয়ে গিয়েছিলেন।

একজন পুরষের সারা জীবনের একটা বছর শুধু কেটে যায় মহিলাদের দিকে তাকিয়ে। সেখানে একজন মহিলার সারা জীবনের ৫ টা মাস কাটে পুরুষদের দিকে তাকিয়ে ।

তুমি আমায় ভালবাসো? এই প্রশ্নের ৮ সেকেন্ডের মধ্যে কোনও জবাব না এলে বুঝতে হবে আপনার চান্স আছে, এমন কী সে না বললেও।

দুনিয়ার এক নম্বর ডেটিং সাইটের নাম ম্যাচ ডট কম। ম্যাচ ডট কম-এ প্রেমের খোঁজ পান বিশ্বের বহু মানুষ। সেই ম্যাচ ডট কম-এর প্রতিষ্ঠাতা গ্যারি ক্রেম্যানের গার্লফ্রেন্ড তাঁকে ছেড়ে যান এই ওয়েবসাইটেই পরিচয় হওয়া এক যুবকের সঙ্গে। ক মাসের মধ্যেই গ্যারির সঙ্গে বিয়ে হওয়ার কথা ছিল তাঁর সেই গার্লফ্রেন্ডের।

ইংরেজি না জানা ৯৫ শতাংশ মানুষই জানে `আই লাভ ইউ` মানে কী। অথচ ইংরেজি না জানা মাত্র ২০ শতাংশ মানুষ জানে না 'আই হেট ইউ' মানে কী।

মহিলাদের আত্মহত্যার ৭০ শতাংশ কারণ ভালবাসা। সেখানে পুরুষদের ৭০ শতাংশ আত্মহত্যার কারণ বেকারত্ব, আর দেউলিয়া হয়ে যাওয়া।

ফেসবুকে প্রেমে থেকে বিয়েতে পরিণত হওয়ার সম্ভাবনা মাত্র ২ শতাংশ, অথচ সেই প্রেম থেকে যৌন সম্পর্ক হয় ৬০ শতাংশ ক্ষেত্রে।

ধরুন প্রথমবার গোপনে আপনার পছন্দের মানুষের সঙ্গে ঘুরতে গেলেন। সেই ঘুরতে যাওয়ার কথা যদি সে অন্য কাউকে নালিশ করে তাহলে বুঝবেন সেই প্রেমে আপনার আর কোনও সুযোগ নেই।

চুমু খাওয়ার সময় বেশীরভাগ মানুষ তাদের মাথা ডান দিকে রাখে।

প্রেমে পড়ার পর প্রেমিক/প্রেমিকা ছাড়া সপ্তাহখানেকের মধ্যে সমুদ্রে ঘুরতে গেলে অবসাদে ভোগার সম্ভাবনা দারুণ বেড়ে যায়।

প্রিয় বন্ধুকে বিয়ে করলে ডিভোর্সের ঝুঁকি ৭৮ শতাংশ কমে যায়। তবে দারুণ সুখে থাকার সম্ভাবনা ৪০ শতাংশ কমে যায়।

পছন্দের মানুষ সঙ্গে অথবা পাশে থাকলে মুখে হাসি অনেকক্ষণ থাকে। সাধারণত হাসি অথবা খুশির ঘটনার দেড় থেকে দু মিনিট পর মুখ থেকে হাসি মিলিয়ে যায়। কিন্তু প্রিয় মানুষ সঙ্গে থাকলে সেটা বেড়ে যায় অন্ত দ্বিগুন।

একই ঘরে থাকলে ভালবাসার মানুষকে না দেখেও বলে দেওয়া যায় সে কোথায় আছে।

চশমা পরা মেয়েদের সঙ্গে চশমা পরা ছেলেদের প্রেমের সম্পর্ক হওয়ার সম্ভাবনা অনেক বেশী থাকে।

আপনার কোন ধরনের ছেলে পছন্দ! এমন প্রশ্ন গোপনে করা হলে উত্তরে ১০ শতাংশ মহিলা বলেছেন, লম্বা আর সুন্দর। ১৫ শতাংশ বলেছেন, সত্‍, বেচারা । ২০ শতাংশ বলেছেন, বুদ্ধিমান আর শিক্ষিত। আর বাকি ৫৫ শতাংশ বলেছেন দারুণ পয়সাওয়ালা।

আমাদের দেশে বেশিরভাগ মানুষ ২১ বছর বয়সে প্রথম সফল প্রেমে পড়ে। সেখানে মার্কিন মুলুকে মানুষ ১৩ বছর বয়েসেই প্রথম সফল পড়ে।

এনগেজমেন্টের সময় চতুর্থ আঙুলে আঙটি পরানোর কারণ জানেন? কারণ প্রাচীন গ্রিসে মনে করা হত চতুর্থ আঙুলে নাকি ভালবাসা নামের শিরা আছে। সেই শিরাটা নাকি সরাসরি হূদয়ের সঙ্গে যোগ আছে। গ্রিকরা সেই শিরা বলতেন“vena amoris”, ইংরেজিতে যাকে বলে the “vein of love,”।

এই বিশ্বাসটা বেড়ে যায় একটা ঘটনার পর। একবার এক গ্রিক রাজা তাঁর বিয়ের সময় রানির হাতের বুড়ো আঙুলে আঙটি পরান। বিয়ের তিন বছর পর রাজাকে খুন করে পালান সেই রানি। কথিত আছে নাকি রাজার মৃতদেহের পাশে তাঁর বুড়ো আঙুলটা কাটা ছিল।



First Published: Thursday, February 13, 2014 - 20:56


comments powered by Disqus