ডিমের পায়েস

পায়েস খেতে ভালবাসে না এমন বাঙালি আছে কি? নববর্ষের দিন গায়ে নতুন পোশাক, পায়ে নতুন জুতো, মনে নতুন প্রেমের সঙ্গে যদি পাতে পায়েস থাকে তাহলে তো কথাই নেই। কিন্তু পায়েস তো জন্মদিন কিংবা আর পাঁচটা খুশির দিনে হয়েই ‍থাকে। নববর্ষে তাহলে নতুন কী!

Updated By: Apr 14, 2013, 07:01 PM IST

পায়েস খেতে ভালবাসে না এমন বাঙালি আছে কি? নববর্ষের দিন গায়ে নতুন পোশাক, পায়ে নতুন জুতো, মনে নতুন প্রেমের সঙ্গে যদি পাতে পায়েস থাকে তাহলে তো কথাই নেই। কিন্তু পায়েস তো জন্মদিন কিংবা আর পাঁচটা খুশির দিনে হয়েই ‍থাকে। নববর্ষে তাহলে নতুন কী! এখানেই আপনি চমকে দিতে পারেন। স্বাভাবিক পায়েসের সঙ্গে যদি ডিম দেওয়া হয়। হ্যাঁ, ঠিকই শুনেছেন ডিম। পায়েসে একটু ডিমের দাদাগিরি দেখানোর সুযোগ দিলে দেখবেন জিভ খুশ, দিল খুশ।
কী কী লাগবে
ডিম-২টো
দুধ-১ প্যাকেট
ছোট এলাচ গুঁড়ো-১ চা চামচ
চিনি-৫ টেবিল চামচ
ঘি-৩ টেবিল চামচ
কীভাবে বানাবেন
ডিম সেদ্ধ করে খোসা ছাড়িয়ে কুসুম আলাদা করে নিন। ডিমের সাদা অংশ ছোট ছোট কিউবে কেটে নিন। কড়াইতে ঘি দিয়ে ডিমের টুকরো হালকা বাদামি করে ভেজে নিন। চাপা দিয়ে ভাজবেন নাহলে ছিটে গায়ে লাগবে। দুধ ফুটিয়ে অর্ধেক হয়ে এলে চিনি মেশান। দুধ, চিনি ফুটে ঘন হয়ে এলে ঘি সমেত ভাজা ডিম দিয়ে সঙ্গে সঙ্গে নামিয়ে নিন। ওপরে এলাচ গুঁড়ো, কাজু, কিসমিস ছড়িয়ে ফ্রিজে রেখে ঠান্ডা করে পরিবেশন করুন।

.