একশো বছর পেরিয়েও বদলায়নি ব্লেডের চেহারা! কেন জানেন?

এর উত্তর জানতে হলে আমাদের দাড়ি কাটার ব্লেড তৈরির ইতিহাস জানতে হবে।

Sudip Dey | Updated: Nov 6, 2018, 04:17 PM IST
একশো বছর পেরিয়েও বদলায়নি ব্লেডের চেহারা! কেন জানেন?

নিজস্ব প্রতিবেদন: চুল কাটা, দাড়ি কামানো, নখ কাটা— ছোট বেলা থেকে এমন নানা কাজে আমরা ব্লেড ব্যবহার দেখে আসছি। জিলেট ছাড়াও এখন বাজারে একাধিক দেশীয় সংস্থা রয়েছে যারা ব্লেড তৈরি করে। কিন্তু একটা বিষয় লক্ষ্য করেছেন কি? বাজার থেকে কেনা ব্লেড যে সংস্থারই তৈরি হোক না কেন, সব ব্লেডের নকশা কিন্তু একই। অর্থাত্, ব্লেড যে কোনও সংস্থারই তৈরি হোক না কেন, বাজারে উপলব্ধ সব ব্লেডই একই রকম দেখতে। আরও স্পষ্ট করে বলতে গেলে, ব্লেডের মাঝখানের নকশা সব ব্লেডেই একই রকম। কখনও ভেবেছেন, এমনটা কেন হয়? এর উত্তর জানতে হলে আমাদের দাড়ি কাটার ব্লেড তৈরির ইতিহাস জানতে হবে।

আরও পড়ুন: অপারেশন থিয়েটারে প্রায় সকলেই সবুজ বা নীল পোশাক পরেন কেন জানেন?

১৯০১ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠিত হয় বিশ্ব বিখ্যাত ব্লেড প্রস্তুতকারক সংস্থা জিলেট (Gillette)। ১৯০৪ সালের মধ্যে মার্কিন মুলুকে বেশ জনপ্রিয়তা অর্জন করে কিং ক্যাম্প জিলেটের (King Camp Gillette) তৈরি ব্লেডগুলি। অদ্ভুত ভাবেই সেই সময় তৈরি ব্লেডগুলি আর এখন বাজারে উপলব্ধ ব্লেডগুলি দেখতে একেবারে এক রকম। ব্লেডের মাপও এখনও অপরিবর্তিত।

Gillette Shaving Blade
১৯৩০ সালে এই রকম জিলেট রেজার আর ব্লেড পাওয়া যেত মার্কিন বাজারে।

আরও পড়ুন: নিয়মিত রুটি খান? জানেন কী কী সমস্যা শরীরে বাসা বাঁধতে পারে?

১১৬-১১৭ বছর আগে রেজারের হাতলের সঙ্গে ব্লেড আটকানোর জন্য স্ক্রু বা নাট-বল্টুর ব্যবহার করা হতো। আর সেই জন্যই ব্লেডের মাঝখানের নকশা সেই সঙ্গে মানানসই করে তৈরি করা হয়েছিল। পরবর্তিকালে বাজারে উপলব্ধ সব রেজারের হাতলের নকশাই ব্লেডের মাঝখানের নকশা অনুযায়ী তৈরি করা হতে থাকে। তার পর থেকে একশো বছর পেরিয়েও ব্লেডের মাঝখানের নকশা বা রেজারের হাতলের নকশায় কোনও পরিবর্তন আসেনি।

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by clicking this link

Close