ডবল কুকিজ

চা, কফি বা গরম দুধ। সঙ্গে যদি থাকে সুস্বাদু কুকিজ তবে ব্যাপারই আলাদা।

Updated By: Sep 11, 2015, 03:52 PM IST
ডবল কুকিজ

ওয়েব ডেস্ক: চা, কফি বা গরম দুধ। সঙ্গে যদি থাকে সুস্বাদু কুকিজ তবে ব্যাপারই আলাদা।

কী কী লাগবে-

মাখন- আড়াই ইঞ্চি স্টিক(হালকা গলানো)
চিনি-দেড় কাপ
ডিম-১টা
ভ্যানিলা এসেন্স-দেড়া চা চামচ
ময়দা-৩ কাপ
নুন-আধ চা চামচ
বেকিং সোডা-সিকি চা চামচ
কড়া কফি-২ টেবিল চামচ
কোকো পাউডার-৪ টেবিল চামচ
তেতো-মিষ্টি চকোলেট-৪ আউন্স(গলানো কিন্তু গরম)

কীভাবে বানাবেন-

একটা বড়া বাটিতে মাখন নিয়ে ২ মিনিট ইলেকট্রিক মিক্সার চালিয়ে ক্রিমি করে নিন। এর মধ্যে চিনি দিয়ে আরও ২ মিনিট ইলেকট্রিক মিক্সার চালিয়ে নিন। ডিম ও ভ্যানিলা দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এর মধ্যে ময়দা, নুন ও বেকিং সোডা দিয়ে সমান ভাবে মিশিয়ে নিন। এই মিশ্রণ থেকে ২ কাপ তুলে নিয়ে সরিয়ে রাখুন।

বাকি মিশ্রণে কফি ও কোকো পাউডার মেশান। গলানো চকোলেট দিয়ে মিহি করে মিশিয়ে নিন। এই মিশ্রণ ৩ ভাগে ভাগ করে নিন। এবারে আগে তুলে রাখা মিশ্রণ ৩ ভাগে ভাগ করে নিন। মোম বা পার্চমেন্ট পেপারের ওপর রেখে ৫x৫ চৌকো মাপে কেটে নিন। ওপরে আরও একটি পার্চমেন্ট পেপার চাপা দিয়ে ৩০ মিনিট ফ্রিজে রেখে দিন। এবারে একটা ভ্যানিলার ওপর একটা চকোলেট স্কোয়ার রেখে ওপরে পার্চমেন্ট পেপার চাপা দিয়ে একসঙ্গে চেপে দিন। দুটো লেয়ার একে অপরের সঙ্গে ভাল করে চেপে দিন।

ওয়াক্স পেপার সরিয়ে নিয়ে টাইট স্পাইরাল পিনহুইল রোলের মধ্যে একসঙ্গে রোল করে নিন। ৩ ঘণ্টা ফ্রিজে রেখে দিন। ওভেন ১৭৫ ডিগ্রি সেন্টিগ্রেডে প্রি-হিট করে নিন। বেকিং শিটের ওপর পার্চমেন্ট পেপার লাইন করে কুকি স্লাইস সাজিয়ে নিন। ১৪ মিনিট বেক করে কুকি বেকিং র‌‌্যাকে রেখে ঠান্ডা করে নিন। ২ সপ্তাহ পর্যন্ত কুকি খেতে পারেন।
   

.