পুজোর সাজে পালকের ছোঁয়া

Last Updated: Monday, October 8, 2012 - 13:01

প্রমা মিত্র
শ্রীকৃষ্ণের পালক সাজ দেখেই মজেছিলেন শ্রীরাধিকা। বৈষ্ণব পদাবলীতেই শোনা যায় পালকের সাজের ইতিকথা। কোথায় যেন হারিয়ে গিয়েছিল সেই পালকের সাজ। এতকাল পর ফের ফিরে এসেছে সেই পালকের সাজ। এবারের পুজোয় আপনার কানে শোভা পেতেই পারে একগুচ্ছ নীলকণ্ঠী ময়ূর পালক। শুধু নীলকণ্ঠী কেন। কমলা, লাল, বেগুনি বা উজ্জ্বল খয়েরি রঙের কাঁধ পর্যন্ত লম্বা দুলে ছেয়ে গেছে বাজার। সোনা বা দামী পাথর, সবকিছুকে পালকের মতো ফুঁ দিয়ে উড়িয়ে দিয়ে এবারের পুজোয় জাঁকিয়ে বসেছে এই পালকের দুল। ভারী মেটালের দুলের থেকে হালকা এবং সস্তা হলেও রঙ বৈচিত্র ও ট্রেন্ডি লুকেই বাকিদের অনেক পিছনে ফেলে দিয়েছে পালক। আর এটাই পালকের দুলের ইউএসপি।
পোষাকের জাঁকজমক নয়। হালকা পোষাক সঙ্গে সঙ্গত ভারী জাঙ্ক জুয়েলারি। এবারের পুজোর সকালের সাজের শেষ কথা। আর সেই সাজ সম্পূর্ণ করতে রং বেরঙের পালকের জুড়ি নেই। পোষাকের সঙ্গে ম্যাচ করে বা কনট্রাস্ট করে কানে ঝোলা পালকের দুল, সঙ্গে হাত, গলা খালি। সাজের আশি শতাংশ সম্পূর্ণ হয়ে যায় এখানেই। বাকিটা যোগ করবে মানানসই জুতো আর জমকালো ব্যাগ। পালকের দুলের সবথেকে ভাল ব্যাপার বোধহয় এর উদারতা। শাড়ি, আনারকলি বা ক্যাজুয়াল কুর্তি, যে কোনও পোষাকের সঙ্গেই নিজেকে মানিয়ে নিতে পারে পালক। পুরো সাদা শাড়ির সঙ্গে মাল্টি কালারড পালকের দুল, বা কলার দেওয়া বেজ কালার স্লিভলেস কুর্তির সঙ্গে কানজোড়া গাঢ় নীল ময়ূর পালক ভিড়ের মধ্যে আপনাকে আলাদা করবেই।

পালকে বাজার ছেয়ে গেলেও স্বমহিমায় বিরাজমান অক্সিডাইজড, ডোকরা বা রুপোর মত মেটালের দুল। তবে সেখানেও কিন্তু ভীষণভাবে ইন `পাখি`। শুধু পালক নয়, কান থেকে ঝুলে থাকবে আস্ত একটা পাখি। আর তার মধ্যে উচ্চাসনে বিরাজ করছেন লক্ষ্মীদেবীর বাহন স্বয়ং। শাড়ি, কুর্তি, টি-শার্ট যে কোনও পোষাকের সঙ্গে কানে গোল গোল চোখের একজোড়া পেঁচা এক লহমায় বদলে দিতে পারে অনেক কিছু। শুধু পোষাকের ধরণ অনুযায়ী বদলাবে পেঁচার সাইজ। শাড়ি সঙ্গে যেই পেঁচা প্রায় কাঁধ ছুঁই ছুঁই, টি-শার্টের সঙ্গে তারাই লতি থেকে দেড় ইঞ্চির মধ্যেই সীমাবদ্ধ।

পালক বা মেটালের দুলের দাম এমনিতে খুব একটা বেশি না হলেও টিনএজারদের কাছে একটু বেশি ঠেকতেই পারে। কুছ পরোয়া নেহি। ইচ্ছাপূরণে এবারও ঢুকে পড়ো ভার্চুয়াল ওয়ার্ল্ডে। সত্যিকারের পাখির গল্পো ছেড়ে একটু মন দিয়ে খুঁজলেই পেয়ে যাবে রং বেরঙের প্লাস্টিকের অ্যংরি বার্ডস দুল। জিনস, টি-শার্ট, কেপ্রি, শর্ট স্কার্ট, ক্যাজুয়াল ড্রেস যে কোনও কিছুর সঙ্গেই এখন টিনএজ ফ্যাশনের শেষ কথা অ্যাংরি বার্ডস দুল। দামটাও একেবারেই আয়ত্তের মধ্যে। কানে পাখিও ঝোলানো গেল, আবার পকেটও খালি হল না। দুদিকই সামলানো গেল।



First Published: Tuesday, May 28, 2013 - 18:59


comments powered by Disqus