মোবাইলকে জলাভেদ্য করতে কন্ডোমের ব্যবহার!

মোবাইল ফোনকে জলে ভিজে নষ্ট হওয়ার হাত থেকে বাঁচাকে কন্ডোম ব্যবহার করছেন কেনিয়ার মত্সজীবীরা... 

Updated By: Nov 15, 2018, 03:22 PM IST
মোবাইলকে জলাভেদ্য করতে কন্ডোমের ব্যবহার!

নিজস্ব প্রতিবেদন: কন্ডোমের ব্যবহার নিয়ে সাম্প্রতিক সচেতনতা বৃদ্ধি নজরে পড়ার মতো। গর্ভনিরোধন ও যৌনরোগ প্রতিরোধে কন্ডোম কতটা উপযোগী তা কম বেশি সবারই জানা। কিন্তু উদ্ভাবনী শক্তি ব্যবহার করে কন্ডোমের আরও নানাবিধ উপযোগিতা আবিষ্কার করেছেন বিশ্বের বিভিন্ন দেশের মানুষ। যেমন ধরুন, কিউবায় ভাল মদ তৈরির উপকরণ হিসেবে ব্যবহার করা হয় কন্ডোম। তবে কেনিয়ায় যেভাবে কন্ডোম ব্যাবহার করা হচ্ছে, তা এক কথায় অভূতপূর্ব।  মোবাইল ফোনকে জলে ভিজে নষ্ট হওয়ার হাত থেকে বাঁচাকে কন্ডোম ব্যবহার করছেন কেনিয়ার মত্সজীবীরা।

আরও পড়ুন- মদ তৈরিতে ব্যবহৃত হচ্ছে কন্ডোম

ঝড়ঝঞ্ঝায় সমুদ্রে মাছ ধরতে গিয়ে অনেক সময়ই জল ঢুকে মোবাইল ফেন খারাপ হয়ে যায় কেনিয়ার মত্স্যজীবীদের। ফোন একবার বিগড়ালে প্রয়োজনে পরিবার-পরিজন, বন্ধু বান্ধবের সঙ্গে যোগাযোগ করতে পারেন না তারা। সেই ঝঞ্ঝাট এড়াতে মোবাইল ফোনে কন্ডোম পরিয়ে রাখছেন কেনিয়ার মোমবাসা শহরের এক মত্স্যজীবী। তাঁকে দেখে আরও অনেকেই সেই পদ্ধতি অবলম্বন করছেন।   

আরও পড়ুন- ছ'মাস মাঠের বাইরে, ফিরে এসেই ৩১ বলে ৯৩ ডিভিলিয়ার্সের

সম্প্রতি বিবিসি-কে একটি সাক্ষাত্কারে ওই মত্সজীবী জানিয়েছেন, “ঝড়ঝঞ্ঝায় মোবাইলকে ওয়াটাররপ্রুফ করতে আমি কন্ডোম ব্যবহার করছি”। তিনি আরও জানিয়েছেন, মোবাইলকে ‘কোন্ডমাবৃত’ করার আগে কন্ডোমের গা থেকে সমস্ত লুব্রিকেন্ট তুলে ফেলেই তা ব্যবহার করেন তিনি। তাঁর কথায়, মত্সজীবীর পেশায় সৃষ্টিশীল না হলে চলে না। স্বল্প ব্যয়ে কীভাবে সর্বাধিক উপকৃত হওয়া যায়, সেই কথাই ভাবতে হয়। এক্ষেত্রেও সাশ্রয়ের কথা ভেবেই কন্ডোমকে মোবাইল বর্ম হিসেবে ব্যবহার করছেন কেনিয়ার মত্সজীবীরা।   

.