জিঞ্জার ব্রেড কুকিজ

জিঞ্জার ব্রেড কুকিজ

জিঞ্জার ব্রেড কুকিজবড়দিনের মজাকে বাড়িয়ে দিতে, পার্টির মজাকে উসকে দিতে জিঞ্জার ব্রেড কুকিজ-এর জুড়িমেলা ভার। সেই `জিঞ্জার ব্রেড কুকিজ`বানানোর হাতের রসায়নের ফর্মুলা নিয়েই এই প্রতিবেদন।

কী কী লাগবে


ময়দা- ৫ কাপ
আদা গুঁড়ো- ২ চা চামচ
বেকিং সোডা- দেড় চা চামচ
লবঙ্গ গুঁড়ো- ১ চামচ
নুন- আধ চা চামচ
চিনি- ১ কাপ
সাদা মাখন- ১ কাপ
ডিম- ১টা
গুড়- ১ কাপ
ভিনিগার- ২ টেবিল চামচ
মাখন- ৬ টেবিল চামচ
গুঁড়ো চিনি- সাড়ে ৪ কাপ
ভ্যানিলা এসেন্স- ১ চা চামচ

কীভাবে বানাবেন

ময়দা, আদা গুঁড়ো, লবঙ্গ গুঁড়ো, নুন, বেকিং সোডা একসঙ্গে মিশিয়ে রাখুন। এবারে ব্লেন্ডারে চিনি, সাদা মাখন একসঙ্গে ফেটিয়ে নিন। ফেটানো মাখন-চিনি মিশ্রণে একে একে ডিম, গুড় ও ভিনিগার দিয়ে ভাল করে মিশিয়ে নিন। ভাল করে মিশে গেলে ময়দার মিশ্রণ তিন বারে অল্প অল্প করে দিয়ে একসঙ্গে মিহি করে মিশিয়ে নিন। মিশ্রণ তিনভাগে ভাগ করে পাতলা প্লাস্টিক দিয়ে মুড়ে অন্তত এক ঘণ্টা ফ্রিজে রেখে দিন।

আইসিং ক্রিম- ব্লেন্ডারে মাখন দিয়ে ভাল করে ফেটিয়ে নিন। ফেটানো মাখনে গুঁড়ো চিনি দিয়ে ফেঁপে ওঠা পর্যন্ত ভাল করে ফেটান। ভ্যানিলা এসেন্স দিন।

এবারে ময়দার মিশ্রণ ফ্রিজ করুন। চাটুতে ভাল করে ময়দা ছড়িয়ে বেলন দিয়ে চ্যাপ্টা করে বেলে নিন। বেলা ময়দার ওপর কুকি ম্যানের ছাঁচ বসিয়ে ছোট ছোট আকারে কেটে নিন। ওভেন ৩৭৫ ডিগ্রি সেন্টিগ্রেডে প্রি-হিট করে কুকি ৫ মিনিট বেক করুন। ওভেন থেকে বার করে কুকি ঠান্ডা করে নিন। আইসিং ক্রিম দিয়ে পুরুষ ও মহিলা মতো কুকি সাজিয়ে নিন। রং বেরংয়ের জেমস দিয়ে চোখ, নাক, মুখ বানিয়ে ফেললেই তৈরি জিঞ্জারব্রেড কুকিজ।





First Published: Monday, December 24, 2012, 19:27


comments powered by Disqus