জ্যান্ত জিরাফ, চিতা, হাতির দাঁত বোঝাই প্লেনের খোঁজে ইন্টারপোল

গোটা প্লেন বোঝাই কয়েকটা জিরাফ, হাতির দাঁত, চিতাবাঘ। কিলিমাঞ্জারো আন্তর্জাতিক বিমানবন্দরে এমনই প্লেনের খোঁজে বসে ইন্টারপোলের দুঁদে অফিসাররা। তানজানিয়ান মিলেটারি প্লেনে করে সব জিরাফ, চিতাবাঘ চলে যাচ্ছে দুবাইয়ে। সঙ্গে যাচ্ছে আরও অনেক আফ্রিকান জন্তু, মহামূল্যবান হাতির দাঁত, দামী মাছ।

Updated By: Nov 22, 2014, 02:27 PM IST
জ্যান্ত জিরাফ, চিতা, হাতির দাঁত বোঝাই প্লেনের খোঁজে ইন্টারপোল
ফোটোশপ করা ছবিটি নেওয়া টুইটার থেকে।

ওয়েব ডেস্ক: গোটা প্লেন বোঝাই কয়েকটা জিরাফ, হাতির দাঁত, চিতাবাঘ। কিলিমাঞ্জারো আন্তর্জাতিক বিমানবন্দরে এমনই প্লেনের খোঁজে বসে ইন্টারপোলের দুঁদে অফিসাররা। তানজানিয়ান মিলেটারি প্লেনে করে সব জিরাফ, চিতাবাঘ চলে যাচ্ছে দুবাইয়ে। সঙ্গে যাচ্ছে আরও অনেক আফ্রিকান জন্তু, মহামূল্যবান হাতির দাঁত, দামী মাছ।

দুবাইতে এখন অনেক ধনকুবের শখ করে চিতা পুষছেন। পর্যটক আকর্ষণের জন্য জিরাফও এখন মহামূল্যবান দুবাইয়ে। তাই এসব চালান করে কয়েকশো কোটি টাকার মালিক বনে গিয়েছেন পরিবেশ মাফিয়ারা। বিশ্বের এমন ন জন পরিবেশ মাফিয়ার তালিকা পেশ করল ইন্টারপোল। যাদের সম্পত্তির সংখ্যাটা আকাশ ছুঁয়েছে। এমনই এক পরিবেশ মাফিয়ার নাম ফয়জাল মহম্মদ আলি। কেনিয়ার বাসিন্দা এই মহম্মদ আলিকে একবার ২ টন হাতির দাঁত চালান করার অভিযোগ বিমানবন্দরে ধরা হয়েছিল, কিন্তু পরে তিনি পালিয়ে যান।

গোটা বিশ্বের মূলকত আফ্রিকার পরিবেশ ধ্বংস করে প্রতি বছর এই পরিবেশ মাফিয়ার ব্যবসা প্রায় ৭০ থেকে ২১৩ বিলিয়ন ইউরো।

.