হাঙরের ধারালো দাঁতের কামড়ে ছিঁড়ে যাচ্ছে ইন্টারনেটের তার, মাথায় হাত গুগলের

Updated By: Aug 16, 2014, 06:55 PM IST
হাঙরের ধারালো দাঁতের কামড়ে ছিঁড়ে যাচ্ছে ইন্টারনেটের তার, মাথায় হাত গুগলের

-------------------------------------------------------------------------------------------------------

ওয়েব ডেস্ক: যত রাগ ওই কেবলগুলোর ওপর। যখন তখন রাগ গিয়ে পড়ছে ওই কোটি কোটি ডলারের কেবলগুলোর ওপর। হাঙরের ধারালো দাঁতে ছিন্নভিন্ন হয়ে যাচ্ছে সমুদ্রের তলায় গুগলের বসানো কয়েকশো কোটি ডলারের কেবল। এতে শুধু যে আর্থিক ক্ষতি হচ্ছে তাই নয় গুগলের বেশ কিছু পরিষেবাও ব্যাহত হচ্ছে। ইন্টারেনেটের সংযোগ ছিন্ন হয়ে যাচ্ছে বলে বিস্তর অভিযোগ আসছে। আর হাঙরের এই হামলায়  মাথায় হাত গুগল কর্তৃপক্ষের।

তাদের কুপোকাত্‍ করার জন্য কত পরিকল্পনা করা হয়েছে, কিন্তু বাকি প্রতিযোগিদের বহুগুণ পিছনে ফেলে এখনও সবার শীর্ষে গুগল। কিন্তু সবাইকে হারোন গুগলকে হারিয়ে দিয়েছে হাঙরের মরণকামড়।

মহাসাগরের নীচে তাই এবার কেলভার ব্যবহারের সিদ্ধান্ত নিল গুগল। কেলভার হল প্যারা-অ্যারামিড সি‌সিন্থেটিক ফাইভার, যা অত্যন্ত শক্ত৷ মূলত বুলেট প্রুফ জামা ও সামরিক বাহিনীর অস্ত্রতে এটি ব্যবহৃত হয়৷ কেলভারে হাঙরের কামড় দিলেও কোনও ক্ষতি হবে না। প্রশান্ত মহাসাগরের নীচে দিয়ে ফোন, ইন্টারনেট -এর কেবল গিয়েছে৷ আমেরিকা, জাপানের মত বিশ্বের বেশ কয়ে কয়েকটি দেশে৷ হাঙরের কামড়ের ফলে গুগুল পরিষেবা ব্যাহত হচ্ছে সমুদ্রের পাশাপাশি থাকা বেশ কয়েকটি দেশে। এই বিষয়ে সবচেয়ে বেশি অভিযোগ এসেছে জাপানের কাছ থেকে। যদি হাঙরকে এক্ষেত্রে দোষ দেওয়াটা একটু একচোখামো হবে কারণ সমীক্ষায় দেখা গিয়েছে  বিদ্যুত্‍ ও চৌম্বকীয় ক্ষেত্র তাদের ভীষণভাবে আকৃষ্ট করে৷ 

.