গ্রিন চিলি রোস্ট চিকেন: হরি নায়ক

Last Updated: Sunday, October 7, 2012 - 20:02

মডার্ন ইন্ডিয়ান কুকিং বলতেই সবার আগে মনে আসে হরি নায়কের নাম। ভারতীয় রসনার সবকরম মশলাপাতি, উপকরণ এক রেখেও, সময় সাপেক্ষ রান্নাকেও কীভাবে চটজলদির তকমা দেওয়া যায় হরি নায়কের কাছে তা সত্যিই শেখার মত। সেরকমই একটি রেসিপি গ্রিন চিলি রোস্ট চিকেন। মাইক্রোওয়েভে রান্না হলেও, ভাজা মশলার স্বাদে ভরপুর। গ্রিন চিলি রোস্ট চিকেনের এটাই অভিনবত্ব।
কী কী লাগবে
লেমন জুস:- ৩ টেবিল চামচ
চিকেন:- ১ কেজি ৭৫ গ্রাম
তেল:- ১ টেবিল চামচ
পেঁয়াজ:- ২টো বড় (কুচোনো)
আদাবাটা:- ১ চা চামচ
রসুন বাটা:- ১ চা চামচ
কাঁচালঙ্কা বাটা:- ৫ টা লঙ্কা
আমন্ড বাটা:- ৩ টেবিল চামচ
সিমলা মির্চ গুঁড়ো:- ১ চা চামচ
হলুদ গুঁড়ো:- ১ চা চামচ
গরম মশলা:- ২ চা চামচ
ধনেপাতা কুচি:- ১ কাপ
নুন:- স্বাদ মতো
কলাপাতা:- ২-৩ টি
কীভাবে বানাবেন
লেবুর রস ও নুন দিয়ে চিকেনে মাখিয়ে নিন। কড়াইতে তেল গরম করে পেঁয়াজ দিয়ে সোনালি করে ভাজুন। পেঁয়াজ ভাজা হলে আদাবাটা, রসুন বাটা, কাঁচা লঙ্কা বাটা দিয়ে নরম না হওয়া পর্যন্ত নাড়তে থাকুন। আমন্ড বাটা, সিমলা মির্চ, হলুদ গুঁড়ো ও গরম মশলা গুঁড়ো দিন। মশলা ভাল করে মিশে গেলে আগুন থেকে নামিয়ে ঠান্ডা করে নিন।
ভাজা মশলা ও ধনেপাতা কুচি একসঙ্গে মিক্সিতে দিয়ে একসঙ্গে পেস্ট করে নিন বা বেটে নিন। এবারে আগে থেকে নুন, লেবুর রস মাখানো চিকেন মশলার পেস্ট দিয়ে ম্যারিনেড করে ৬ থেকে ৮ ঘণ্টা ফ্রিজে রেখে দিন। এবারে ওভেন ১৭৫ ডিগ্রি সেন্টিগ্রেড বা ৩৫০ ডিগ্রি ফারেনহাইটে প্রি-হিট করে নিন। একটি রোস্টিং প্যানে চিকেন রেখে ৪৫ থেকে ৫০ মিনিট বেক করুন। হয়ে গেলে চিকেনের টুকরোগুলো উল্টে দিয়ে আরও ১০ মিনিট খয়েরি হয়ে আসা পর্যন্ত বেক করুন। দু-পিঠ ভাল করে রোস্ট হয়ে গেলে ওভেন থেকে বার করে নিয়ে গরম গরম পরিবেশন করুন।



First Published: Sunday, October 7, 2012 - 20:03


comments powered by Disqus