গ্রিলড পাইনাপেল

Last Updated: Thursday, September 27, 2012 - 17:38

কথায় আছে রান্না দেখতে ভালো হলে খিদে দ্বিগুণ বাড়িয়ে দেয়। গ্রিলড পাইনাপেলের ক্ষেত্রে এই কথাটা একেবারে ১০০ শতাংশ প্রযোজ্য। খেতে সুস্বাদু তো বটেই, রসালো আনারসের গ্রিল দেখতেও অপূর্ব হয়। আর সবথেকে মজার ব্যাপার যে কোনও কিছু দিয়েই ইচ্ছামতো গার্নিশ করা যায় এই খাবার। তবে শর্করার পরিমান বেশি থাকায় স্বাস্থ্যের কারণে অনেকেই আজকাল আনারস এড়িয়ে যান। তাদেরকেও জানিয়ে রাখি, গ্রিলড পাইনাপেল কিন্তু পৃথিবীর অন্যতম সেরা লো ক্যালরি ফুড। বারবি কিউতে গ্রিল করলে সবথেকে ভালো। তবে না থাকলে মাইক্রোওভেনে গ্রিল করলেও ভালো হবে।
কী কী লাগবে
আনারস:- ১ টি ফ্রেশ
মধু:- ৩ টেবিল চামচ
পাতিলেবু বা কমলালেবুর রস:- ১ টেবিল চামচ
আদার রস:- ১ চা চামচ
গোলমরিচ গুঁড়ো:- আধ চা চামচ
কীভাবে বানাবেন
আনারসের খোসা ছাড়িয়ে চোখ বার করে নিন। গোটা আনারস ৪ টুকরো করে কেটে নিয়ে প্রতিটা টুকরো লম্বালম্বি স্লাইস করে নিন। একটি ছোট পাত্রে মধু, লেবু বা কমলার রস, আদার রস ও গোলমরিচ মিশিয়ে নিন। এই মিশ্রণ আনারসের প্রতিটা টুকরোর গায়ে ছোট ব্রাশ দিয়ে লাগিয়ে নিন। দু পিঠেই সমান ভাবে লাগাবেন। গ্রিল প্রি-হিট করে আনারসের টুকরো সাজিয়ে ৪ মিনিট গ্রিল করে নিন। এক পিঠ গ্রিল হয়ে গেলে আনারসের টুকরো উল্টে দিয়ে অপর পিঠও একই ভাবে আরও ৪ মিনিট গ্রিল করুন। গ্রিল থেকে বার করে আর একবার মধু-লেবুর মিশ্রণ লাগিয়ে গরম গরম পরিবেশন করুন।
কাটা ফল কখনই রেখে দিয়ে পরে খাওয়া যায় না। তবে গ্রিলড পাইনাপেলের সবথেকে সুবিধাজনক ব্যাপার হল ঘরের তাপমাত্রায় ৮ ঘণ্টা পর্যন্ত ঠিক থাকে এই খাবারটি। প্রত্যেকবারই খাওয়ার আগে গরম করে নিয়ে খেলে স্বাদ আরও খুলবে।



First Published: Thursday, September 27, 2012 - 17:38


comments powered by Disqus