এসির আরামে ভয়ানক অসুখ

ঘরে-বাইরে জীবন এখন এসি-ময়। বাড়িতে এসি। বাইরে পা রাখলে, বাস-ট্যাক্সি-মেট্রোয় এসি ভরপুর। অফিসেও এসি। শপিং মল-দোকানবাজার, কোন জায়গা বাদ! সবটা মিলে, আরাম তো বটেই। কিন্তু জানেন কি, এই আরাম অলক্ষ্যেই ডেকে আনছে শরীরের জন্য বিপদ!

Updated By: Mar 1, 2017, 07:26 PM IST
এসির আরামে ভয়ানক অসুখ

ওয়েব ডেস্ক : ঘরে-বাইরে জীবন এখন এসি-ময়। বাড়িতে এসি। বাইরে পা রাখলে, বাস-ট্যাক্সি-মেট্রোয় এসি ভরপুর। অফিসেও এসি। শপিং মল-দোকানবাজার, কোন জায়গা বাদ! সবটা মিলে, আরাম তো বটেই। কিন্তু জানেন কি, এই আরাম অলক্ষ্যেই ডেকে আনছে শরীরের জন্য বিপদ!

এসির অসুখ
অনেকক্ষণ এসিতে থাকলে শরীরের স্বাভাবিক আর্দ্রতা কমে যায়। দেহের প্রয়োজনীয় আর্দ্রতা টেনে নেয় এসির হাওয়া। দিন দিন রুক্ষ-শুষ্ক হতে থাকে ত্বক। দীর্ঘক্ষণ এসিতে থাকার কুপ্রভাব পড়ে চোখেও। চোখ লাল হয়ে যাওয়া কিংবা চোখে ড্রাইনেসের মতো সমস্যায় পড়েন অনেকেই।

অনেকসময় এসি মেশিন থেকে হাওয়া বেরনোর ছিদ্রগুলি নিয়মিত ঠিকঠাক পরিষ্কার হয় না। এসি মেশিনে হাওয়া বেরনোর মুখগুলিতে নোংরা জমে জন্ম নেয় বিভিন্ন ব্যাকটেরিয়া। এসির ঠাণ্ডা হাওয়ার সঙ্গে ব্যাকটেরিয়া মিলেমিশে শরীরে নানা বিপদ ডেকে আনে।

টানা এসিতে থাকলে অনেকেরই শ্বাসকষ্টের মতো সমস্যা দেখা দেয়। শরীরে নানা ইনফেকশনেরও কারণ হতে পারে এসির জীবাণু মিশ্রিত হিমেল হাওয়া। এসির আরেক এফেক্ট, এর মধ্যে টানা কাজ করতে করতে অনেকেই মাত্রাতিরিক্ত ক্লান্তি অনুভব করেন।

আরও পড়ুন, বুকে ব্যথা মানেই ভয়ের কারণ নেই

.