হোল গ্রিলড ফিশ

Last Updated: Monday, December 24, 2012 - 19:45

জিভকে একা রেখে মজা করা যায় কি? সান্তাক্লজ নাকি এমনই প্রশ্ন করে সবাইকে। প্রশ্নটার উত্তর কে কীভাবে দেয় তার ওপরেই নির্ভর করে সান্তার গিফট। এমন একটা ধারণা আছে লাতিন আমেরিকায়। আমাদের ধারনা ভোজন রসিকের সুনাম অথবা বদনাম থাকা বাঙালিকে এই প্রশ্নটা করা হলে একটাই উত্তর আসবে। না, না, না। এরপর যদি প্রশ্ন করা হয় জিভকে সবচেয়ে মজা দেওয়া যায় কোন খাবারে! তাহলে সিংহভাগের গলাতে বেরোবে মাছের নাম। আর মাছের লেটেস্ট বেস্ট ট্রিটমেন্ট হয় যেটায় সেই হোল গ্রিলড ফিশ ঘরে তৈরির রেসিপি থাকছে এই প্রতিবেদনে।
কী কী লাগবে
একটা আড়াই কেজি, দুটো সোয়া এক কেজির মাথা সমেত ভেটকি বা বাসা মাছ (আঁশ ছাড়িয়ে মাঝখানে মাঝখানে চিড়ে নেবেন)
অলিভ অয়েল বা সাদা তেল- ১/৪ কাপ
পাতিলেবু- ২টো বড় (সরু সরু স্লাইস করে কাটা)
লেবুর রস- ১/৪ কাপ
বেসিল পাতা- অর্ধেক আঁটি (পাতা ও কাণ্ড আলাদা)
বড় দানার সামুদ্রিক লবণ
কীভাবে বানাবেন
বার্বি কিউতে কয়লার মাঝারি আঁচে আগুন জ্বালান বা বেশি আঁচে গ্যাস জ্বালান। মাছে লম্বালম্বি ভাবে একবার ছুরি চালান। এরপর দু`জায়গায় আড়াআড়ি ভাবে ছুরি চালিয়ে নিন। মাছ উল্টে অন্য পিঠেও একই ভাবে ছুরি চালিয়ে নিন। এবারে গহ্বরগুলোর মধ্যে ভাল করে নুন ও লেবুর রস ঢেলে দিন। মাছের গায়ে ভাল করে তেল মাখিয়ে গহ্বরের ফাঁকে ফাঁকে লেবুর টুকরো ও বেসিল পাতা গুঁজে দিন।
এবারে গ্রিলের মধ্যে ভআল করে তেল মাখিয়ে গ্রিজ করে নিন। মাছ ভাল করে গ্রিল করুন। যতক্ষণ না ভাল মুচমুচে হয়ে কাঁটা থেকে ছেড়ে আসছে ততক্ষণ ওল্টাবেন না। এক পিঠ ভাল করে হয়ে গেলে ধাতব হাতা দিয়ে আস্তে করে উল্টে দিন। উল্টো পিঠও ভাল করে গ্রিল করে নিন।
গ্রিলড ফিস প্লেটে নিয়ে ভাল করে লেবুর রস মাখিয়ে, লেবুর পাতল স্লাইস ও বেসিল পাতা দিয়ে গার্নিশ করে পরিবেশন করুন।



First Published: Monday, December 24, 2012 - 19:45


comments powered by Disqus