হাঁটলে ওজন কমে, কিন্তু কতটা হাঁটলে জানেন?

ডায়াবেটিস, উচ্চ রক্তচাপের মতো একাধিক রোগ-ব্যাধিকে দূরে সরিয়ে রাখা যায় নিয়মিত হাঁটার মাধ্যমে। কিন্তু ঠিক কতটা হাঁটা প্রয়োজন!

Sudip Dey | Updated: Dec 11, 2018, 11:16 PM IST
হাঁটলে ওজন কমে, কিন্তু কতটা হাঁটলে জানেন?
--প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: চটজলদি ওজন কমানোর জন্য কত লোকে কত কী না করে! ডায়েটে নানা পরিবর্তন আনেন, সাত সকালে উঠে শরীরচর্চা করেন, জিমেও ভর্তি হয়ে যান অনেকে, অনেকে আবার দু’বেলা নিয়ম করে হাঁটতেও বের হন। আশা, ওজন কমবে। কিন্তু মাসের পর মাস নানা চেষ্টাতেও তেমন ফল পাওয়া যায় না। ফলে একটা সময়ের পর উত্সাহ হারিয়ে ফেলেন অনেকেই।

ওজন কমানোর জন্য নিয়মিত শরীরচর্চা, খাওয়া-দাওয়ায় নিয়ন্ত্রণ ইত্যাদি সব কিছুই বেশ কার্যকরী উপায়। জানেন কি, শুধু হাঁটার মাধ্যমেও ওজন কমানো সম্ভব? অনেকেই হয়তো জানেন যে, নিয়মিত হাঁটতে পারলে শরীরের ওজন নিয়ন্ত্রণে রাখা সম্ভব। শুধু তাই নয়, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপের মতো একাধিক রোগ-ব্যাধিকে দূরে সরিয়ে রাখা যায় নিয়মিত হাঁটার মাধ্যমে। কিন্তু এ কথা আমরা অনেকেই জানি না যে, ঠিক কতটা হাঁটা প্রয়োজন!  

বিশেষজ্ঞদের মতে, শরীরের অতিরিক্ত ওজন কমাতে প্রতিদিন না হাঁটলেও চলবে। সপ্তাহে মাত্র তিন দিন অন্তত ৩০ মিনিট করে হেঁটেও ওজন কমানো সম্ভব। হৃদরোগ বিশেষজ্ঞদের মতে, টানা ৩০ মিনিট হাঁটলেই হৃৎপিণ্ড তার স্থায়ী গতিশীল অবস্থায় (Low Intensity Steady State) পৌঁছে যায়। দীর্ঘ সময় ধরে হৃৎপিণ্ডের এই স্থায়ী গতিশীল অবস্থা ওজন কমাতে সাহায্য করে।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এর জন্য ঘণ্টায় ২.৫ থেকে ৩.৩ কিলোমিটার গতিতে অন্তত ৩০ মিনিট হাঁটার অভ্যাস করতে হবে। তবে হ্যাঁ, শুধু হাঁটলেই হবে না। স্বাস্থ্যকর খাবার ও নিয়ন্ত্রিত জীবনযাপন। এরই সঙ্গে খাবার পাত থেকে অতিরিক্ত চিনি বা নুন বাদ দিতে হবে। চিকিত্সকের পরামর্শ অনুযায়ী খাদ্যতালিকায় এবং খাবার খাওয়ার সময়ে পরিবর্তন আনুন। উল্লেখিত সব নিয়ম ঠিক মতো মেনে চলতে পারলে দ্রুত কমবে শরীরের বাড়তি ওজন।