হেমন্ত এসে গেছে, অবসাদ কাটিয়ে মন ভাল রাখুন

হেমন্ত কাল মানেই অবসাদের সময়। হঠাত্ আবহাওয়ার পরিবর্তনের সঙ্গে নিজেকে মানিয়ে নেওয়া, তারওপর দীর্ঘ উত্সবের মরসুমের বিদায় আর বছর শেষ হয়ে আসায় মন সবসময় ভাল লাগা-না লাগায় ভরে থাকে। অবসাদ কাটিয়ে চনমনে থাকার জন্য রইল কিছু টিপস।

Updated By: Oct 30, 2014, 10:29 PM IST
হেমন্ত এসে গেছে, অবসাদ কাটিয়ে মন ভাল রাখুন

ওযেব ডেস্ক: হেমন্ত কাল মানেই অবসাদের সময়। হঠাত্ আবহাওয়ার পরিবর্তনের সঙ্গে নিজেকে মানিয়ে নেওয়া, তারওপর দীর্ঘ উত্সবের মরসুমের বিদায় আর বছর শেষ হয়ে আসায় মন সবসময় ভাল লাগা-না লাগায় ভরে থাকে। অবসাদ কাটিয়ে চনমনে থাকার জন্য রইল কিছু টিপস।

এক্সারসাইজ-

হঠাত্ বাতাসে শীত শীত ভাবে এসে যাওয়ায় সকালে ঘুম থেকে উঠতে ইচ্ছা করে না। ঘুম থেকে ওঠার পরও শরীরে জড়িয়ে থাকে ক্লান্তি। সেই ক্লান্তি বিগড়ে দেয় মেজাজও। তাই নিজেকে চনমনে রাখতে যত বেশি পারবেন অ্যাকটিভ থাকুন। সকালে হালকা এক্সারসাইজ করলে শরীর ঝরঝরে লাগবে। যার প্রভাব পড়বে মনেও। অবসাদ কেটে মন চনমনে লাগবে।

খাওয়া দাওয়া-

এই সময় ডায়েটের দিকে একটু বেশি নজর দেওয়া উচিত্। এর প্রভাবেও অবসাদ কাটবে। সকালে উঠে চা বা গরম কিছু খান, চেষ্টা করুন খাদ্যতালিকায় যত বেশি মরসুমি ফল, শাকসব্জি রাখা যায়। তাজা খাবার খেলে মনও তাজা থাকে। যতই আলস্য আসুক ব্রেকফাস্ট কখনও বাদ দেবেন না। সকালে স্বাস্থ্যসম্মত খাবার সারাদিন আপনাকে সুস্থ রাখবে। ভিতর থেকে সুস্থ বোধ করলে অবসাদও কাছে আসবে না। যত পারুন জল ও গরম খাবার খাওয়ার চেষ্টা করুন।

রোদে বেরোন-

শীতকালের স্যাঁতস্যাঁতে ভাব মনেও ব্যাপক প্রভাব ফেলে। অবসাদ কাটাতে তাই এই সময়ের সুন্দর ঝলমলে রোদের সাহায্য নিন। আমরা সবাই জানি সূর্যরশ্মিতে থাকে ভিটামিন ডি। এই সময় ভিটামিন ডি শরীরের পক্ষে উপযোগী। তাই রোদ পোহান, রোদে বেরোন, রোদ উপভোগ করুন। সত্যিই অবসাদ কেটে যাবে।

পোশাক আশাক-সাজগোজ

এই সময় এমনিতেই মন ভালো থাকে না, তাই চেষ্টা করুন ঝলমলে পোশাক পরতে। গরমে যেসব গাঢ় রঙের পোশাক পরতে পারেননি সেইসব পোশাক পরুন। এখন দোকানে শীতের পোশাক এসে গিয়েছে। চুটিয়ে শীতের পোশাক আশাকের শপিংটা সেরে ফেলতে পারেন। ঠিক তেমনই মন দিন সাজগোজের দিকেও। এই সময চেহারায় উষ্কো-খুসকো ভাব আসে। তাই সেজেগুজে থাকুন। নিজেকে সুন্দর দেখালে, প্রশংসা শুনলে মন ভাল থাকবে।

শরীরের যত্ন নিন

শুধু সাজগোজই যথেষ্ট নয়, নিজেকে পরুষ্কার পরিচ্ছন্ন রেখে শরীরের যত্ন নেওয়াও জরুরি। পা ফাটলে, চুল রুক্ষ্ম হয়ে গেলে, ঠোঁট ফাটলে অবহেলা করবেন না। সঠিক যত্ন নিন। ঠিক একইভাহে প্রতিদিন স্নান করাও এই সময় খুব প্রয়োজনীয়। হালকা গরম জলে স্নান করুন। শরীর চনমনে লাগবে, মন ভাল থাকবে।

ফেলে রাখা কাজ করে ফেলুন

যেইসব কাজ সারা বছর করেননি, গরমের অজুহাত দিয়ে ফেলে রেখেছেন সেইসব কাজ সেরে ফেলুন। ঠিক করে নিন বছর শেষ হওয়ার কী কী কাজ সেরে ফেলতে চান। সেই অনুযায়ী প্ল্যান বানিয়ে কাজ করুন।

শীত উপভোগ করুন

আমাদের দেশে শীতের স্থায়িত্ব খুব কম। তাই এই সময়টা উপভোগ করুন। বন্ধুবান্ধব, প্রিয়জনদের সঙ্গে সময় কাটান। পারলে নিজের বাড়িতে পার্টি দিন। নিজেকে একা রাখলে অবসাদ ঘনিয়ে আসে। তাই যাদের সঙ্গ উপভোগ করেন তাদের সঙ্গে সময় কাটান।

আসন্ন শীত কাটানোর প্ল্যান ছকে ফেলুন

গোটা শীতকালটা কীভাবে কাটাবেন তার একটা প্ল্যান করে নিন। পারলে কোথাও ঘুরে আসুন, পিকনিক, পার্টি, শপিং সবকিছুর প্ল্যান তৈরি করুন। তারপর সেই প্ল্যানমাফিক নিজেকে ব্যস্ত রাখুন। যত ব্যস্ত থাকবেন, অবসাদ কম হবে। কে না জানে অলস মস্তিষ্ক শয়তানের বাসা!

.