মাধ্যমিক শেষ, কী করে কাটাবে ছুটি? রইল কিছু সাজেশন

“আমাদের ছুটি ছুটি, চল নেব লুটি, ওই আনন্দ ঝরনা।” মাধ্যমিক পরীক্ষা শেষ। সমস্ত রকম টেনশন থেকে অবশেষে মুক্তি। এখন শুধুই ছুটি আর ছুটি। কীভাবে কাটাবে এই ছুটি? রইল কিছু সাজেশন।

Updated By: Feb 11, 2016, 08:35 PM IST
মাধ্যমিক শেষ, কী করে কাটাবে ছুটি? রইল কিছু সাজেশন

ওয়েব ডেস্ক : “আমাদের ছুটি ছুটি, চল নেব লুটি, ওই আনন্দ ঝরনা।” মাধ্যমিক পরীক্ষা শেষ। সমস্ত রকম টেনশন থেকে অবশেষে মুক্তি। এখন শুধুই ছুটি আর ছুটি। কীভাবে কাটাবে এই ছুটি? রইল কিছু সাজেশন।

১) প্রথমেই একটা দুর্দান্ত ঘোরার জায়গা বেছে ফেল। তারপর বাড়ির সবাইকে নিয়ে সেখানে কটাদিন জমিয়ে আনন্দ।

২) পরীক্ষার জন্য বইমেলায় যাওয়া হয়নি। মন খারাপ। ব্যাগ নিয়ে একদিন বেড়িয়ে পড় বইপাড়ায়। ঘুরে ঘুরে যত ইচ্ছা বই কেন।

৩) রান্নার শখ আছে? তাহলে নেট ঘেঁটে বার কর নতুন নতুন কিছু রান্না। তারপর একদিন তাক লাগিয়ে দাও বাবা, মাকে।

৪) গান, নাচ, আঁকা, আবৃত্তি- সবই এই কটাদিন পরীক্ষার চাপে একদম বন্ধ হয়ে পড়েছিল। পরীক্ষা শেষ। এবার আবার পুরোদমে শুরু করে ফেল রেওয়াজ।

৫) ছুটিতে একটা স্পোকেন ইংলিশ কোর্স করে নিলে খুব ভালো হয়। যদি অন্য কোনও ভাষা শেখার ইচ্ছা থাকে, সেটাও চেষ্টা করে দেখতে পার।

৬) উচ্চমাধ্যমিকে কী নিয়ে পড়তে চাও, সে ব্যাপারে খানিকটা মনস্থির করে ফেল। অবসরে একটু নেড়েচেড়ে দেখ বইগুলো। মনে রাখতে হবে, মাধ্যমিক আর উচ্চমাধ্যমিকে কিন্তু বিস্তর ফারাক। কী বিষয় নিয়ে পড়বে তা আলোচনা কর শিক্ষক-শিক্ষিকাদের সঙ্গে।

৭) সবশেষে বলি, অনেকদিন ভালো করে ঘুমানো হয়নি! রোজ রাত জেগে পড়া, আবার ভোরে উঠে পড়তে বসা। শরীরের উপর অনেক ধকল গেছে। এবার কটা দিন নিশ্চিন্তে নিয়ম করে একটু ঘুমিয়ে নাও।

.