পরিবেশ গণতান্ত্রিকতা ইনডেক্সে ৭০ দেশের মধ্যে ভারতের স্থান ২৪

প্রথম পরিবেশ গণতান্ত্রিকতা ইনডেক্সে বিশ্বের ৭০টি দেশের মধ্যে ২৪তম স্থান পেল ভারত। প্রথম স্থানে রয়েছে লিথুয়ানিয়া। দেশে আইনের স্বচ্ছতা ও সুস্থ পরিবেশ তৈরিতে নাগরিকদের দায়িত্বের ওপর নির্ভর করে তৈরি হয়েছে এনভায়ারমেন্টাল ডেমোক্রেসি ইনডেক্স।

Updated By: May 22, 2015, 03:04 PM IST
পরিবেশ গণতান্ত্রিকতা ইনডেক্সে ৭০ দেশের মধ্যে ভারতের স্থান ২৪

ওয়েব ডেস্ক: প্রথম পরিবেশ গণতান্ত্রিকতা ইনডেক্সে বিশ্বের ৭০টি দেশের মধ্যে ২৪তম স্থান পেল ভারত। প্রথম স্থানে রয়েছে লিথুয়ানিয়া। দেশে আইনের স্বচ্ছতা ও সুস্থ পরিবেশ তৈরিতে নাগরিকদের দায়িত্বের ওপর নির্ভর করে তৈরি হয়েছে এনভায়ারমেন্টাল ডেমোক্রেসি ইনডেক্স।

বুধবার ওয়াশিংটনের ওয়ার্ল্ড রিসর্সেস ইন্সটিটিউট(WRI) অ্যান্ড অ্যাকসেস ইনিশিয়েটিভের প্রকাশিত তালিকায় প্রথম দশে রয়েছে লিথুয়ানিয়া, লাটভিয়া, রাশিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র, ইউনাইটেড কিংডম, হাঙ্গেরি, বুলগেরিয়া, পানামা ও কলম্বিয়া। WRI-এর গ্লোবাল ডিরেক্টর মার্ক রবিনসন জানান, "২০১৫ সালে পরিবেশ সংক্রান্ত অনেক জটিল সমস্যার সম্মুখীন হওয়ায় পরিবেশের অধিকার অত্যন্ত প্রয়োজনীয় হয়ে উঠেছে। এই ইনডেক্সের সাহায্যে যে কোনও দেশের সরকার সাধারণ নাগরিকদের পরিবেশের অধিকার সম্পর্কে সচেতন হতে পারবে। এই প্রথম আমরা এমন কোনও উদ্দেশ্য নিয়ে কাজ করছি যেখানে একটি ইনডেক্সের সাহায্যে সারা বিশ্বের দেশগুলির আইন তৈরি ও পরিবেশ সংক্রান্ত বিষয়ে নাগরিকদের সক্রিয় অংশগ্রহণ শক্তিশালী করা যাবে।"

এই ৭০টি দেশের মধ্যে ৯৩ শতাংশ দেশের নাগরিকদের পরিবেশ সংক্রান্ত তথ্য জানার অধিকার রয়েছে। কিন্তু, ৪৫ শতাংশ দেশেই তা সুরক্ষিত ও সহজলভ্য নয়। অন্যদিকে, ইউএস এনভায়ারমেন্টাল প্রোটেকশন এজেন্সির জেনারেল কাউনসেল অভি গার্বো জানান, "দেশের নাগরিকদের পরিবেশ বিষয়ক তথ্য জানানোই পরিবেশ গণতান্ত্রিকতা নয়। সেটা প্রথম পদক্ষেপ। প্রতিটা দেশের সরকারের উচিত্ পরিবেশ সংক্রান্ত বিষয়ে যে কোনও সিদ্ধান্তে দেশের নাগরিকদের মতামত নেওয়া।"

এই ৭০টি দেশের মধ্যে ৭৯শতাংশ দেশেই পরিবেশ সংক্রান্ত বিষয়ে নাগরিকদের অংশগ্রহণের মাত্রা অত্যন্ত দুর্বল।

.