জোকার হাসির চিরস্থায়ী বন্দোবস্তে ঝুঁকছেন কোরিয়ান মহিলারা

Last Updated: Friday, September 20, 2013 - 22:17

হাসি মুখ কার না প্রিয়। কিন্তু অন্যকোনও আবেগের সঙ্গী না হয়ে মুখ যদি শুধু মাত্র হাসির সঙ্গী হয়? মনে তীব্র যন্ত্রণা, কিন্তু মুখের অক্ষুণ্ণ হাসি যদি সেই যন্ত্রণার বাহ্যিক প্রকাশকে আটকে রাখে? তাহলে কেমন হয়? তাহলে ভাল বা খারাপ কেমন হয় জানা না থাকলেও চিরস্থায়ী হাসি মুখের ব্যবস্থা কিন্তু করে ফেলাই যায়। আর সেটাই করছেন দক্ষিণ কোরিয়ার মহিলারা। নতুন সার্জারি মাধ্যমে মুখের হাসিটাকে সব সময়ের জন্য বজায় রাখার নয়া ট্রেন্ডে মেতেছেন তাঁরা। `জোকার স্মাইল` দেখার জন্য আর সার্কাসের ভরসা না করে নিজেদের মুখেই বসিয়ে নিচ্ছেন তাঁরা।
`স্মাইল লিফট`। হাসির চিরস্থায়ী বন্দোবস্তের অস্ত্রোপচারটির নাম এমনই। `লিপ` কে `লিফট` করার জন্যই তার এমন গালভরা নাম। মুখের হাসি বজায় রাখার জন্য এই অপরেশনের মাধ্যমে ঠোঁটের দুপাশের পেশিকে উপরের দিকে কিছুটা তুলে দেওয়া হয়। শরীরের গঠনের স্বাভাবিক নিয়মে ঠোঁটের দুপাশ কিছুটা নীচের দিকে ঝোলা হয়। হাসার সময় যে পেশি গুলি ঠোঁটের দু`পাশকে কিছুটা উপরের দিকে তুলে রাখে তাকে সেই পেশী গুলিকে আরও শক্তিশালী করে।
তবে ডাক্তাররা জানাচ্ছেন এই অপরেশন অত্যন্ত বেদনাদায়ক এবং ঝুঁকিপূর্ণ। মুখের অ্যানাটমির সঙ্গে অতপ্রোতভাবে জড়িত এই অপরেশনের বহু পার্শ্ব প্রতিক্রিয়া থাকে। মুখে হাসি ধরে রাখার চক্করে তৈরি হতে পারে চিরস্থায়ী ক্ষত স্থান।



First Published: Friday, September 20, 2013 - 22:17


comments powered by Disqus