মাত্র ১৩% প্রাপ্তবয়স্ক রাতের নিরবিচ্ছিন্ন নিদ্রাসুখ ভোগ করেন

মাত্র ১৩% প্রাপ্তবয়স্ক রাতের নিরবিচ্ছিন্ন নিদ্রাসুখ ভোগ করেন

মাত্র ১৩% প্রাপ্তবয়স্ক রাতের নিরবিচ্ছিন্ন নিদ্রাসুখ ভোগ করেনরোজ সকালে ঘুম থেকে উঠতে আপনার দেরি হয়? অবধারিত ভাবে খুব চেষ্টা করেও অফিসে রোজ লেট? আজ জ্যাম, কাল বাসের টায়ার পাংচার, তার পরের দিন হ্যানাত্যান এই সব হাবি জাবি যুক্তি দিয়েও হাজিরা খাতায় লাল দাগটিকে এড়িয়ে যাওয়া যাচ্ছে না। ফলাফল? অবশম্ভাবীভাবে প্রথমে বসের পাঁচনগোলা মুখ তারপর বকুনির মাত্রার উত্তরোত্তর বৃদ্ধি। কিছু্তেই তো আর বসকে বলা যায় না যে রাতের ঘুমটাই যে আপনার ঠিক করে হয় না। রাতজাগা চোখে আষ্টেপৃষ্ঠে ধরে ভোরের ঘুম। তবে এবার থেকে নিজের অপরাধবোধ একটু কমিয়ে ফেলুন। কারণ ঘুম না হওয়ার কারণে অফিস লেটের লিগে আপনি একা নন। সাম্প্রতিক সমীক্ষা বলছে পৃথিবীতে প্রতি পাঁচজন প্রাপ্তবয়স্ক চাকুরীজীবীর মধ্যে গড়ে অন্তত একজন সকালে ঘুম থেকে ঠিক সময়ে উঠতে না পারার দরুণ দেরি করে অফিসে পৌঁছান।

অপর্যাপ্ত বিশ্রামের অভাবে অফিসে কর্মদিবস হারান ৬মিলিয়ন প্রাপ্তবয়স্ক নারী-পুরুষ।

সাইলেন্ট নাইট নামের একটি গদি, তোষক প্রস্তুতকারী সংস্থার করা এই সমীক্ষায় জানা গেছে মাত্র ১৩% কর্মজীবি জানিয়েছেন রাতের ঘুমটা রাতের নিশ্চিন্তেই হয়। বাকি ৭৭% জানিয়েছেন সকালে জলদি ঘুম থেকে ওঠার চিন্তা, আর্থিক সমস্যা, অফিসে সমস্যা, ব্যক্তিগত সম্পর্কের টানাপোড়েনের জেরে রাতে তাঁদের জাগিয়ে রাখে।

এদের মধ্যে আবার ১৯% জানিয়েছেন রাতে প্রিয়জনের সঙ্গে ঝগড়া তাঁদের ঘুম গোল্লায় পাঠায়।

এই সমীক্ষায় উঠে এসেছে পুরুষদের তুলনায় মহিলারা অনেক বেশী নিদ্রাহীন রাত কাটান। ফলে দেরী করে অফিসে পৌঁছানোর প্রবণতা পুরুষদের থেকে মহিলাদের অনেক বেশী।

নিদ্রাহীন রাত যাঁদের নিত্য সঙ্গী তাঁদের মধ্যে ১৭% ভোরে ঘুমিয়ে রাতের ঘুম হীনতা পুষিয়ে নেন। ৭% অফিসের টেবিলেই ঘুমিয়ে পড়েন। আবার ৪% ক্লান্ত অবসন্ন হয়ে অফিস মিটিংয়েই ঘুমিয়ে পড়েন।

First Published: Friday, August 30, 2013, 17:42


comments powered by Disqus