শীতকালে কীভাবে ত্বকের যত্ন নেবেন জানুন

শীতকাল তো প্রায় এসেই গেল। ঠোঁট ফাটা, শুষ্ক ত্বক, ঠান্ডা লাগা, জ্বর, এছাড়া ত্বক এবং চুলের নানা সমস্যা লেগেই থাকে এই সময়ে। শিশুদের ক্ষেত্রে ঠান্ডা লাগার সমস্যা এবং ত্বকের সমস্যা খুবই প্রকট আকারে দেখা দিতে পারে শীতকালে। এর থেকে কীভাবে বাঁচবেন? জেনে নিন।

Updated By: Nov 7, 2016, 04:09 PM IST
শীতকালে কীভাবে ত্বকের যত্ন নেবেন জানুন

ওয়েব ডেস্ক: শীতকাল তো প্রায় এসেই গেল। ঠোঁট ফাটা, শুষ্ক ত্বক, ঠান্ডা লাগা, জ্বর, এছাড়া ত্বক এবং চুলের নানা সমস্যা লেগেই থাকে এই সময়ে। শিশুদের ক্ষেত্রে ঠান্ডা লাগার সমস্যা এবং ত্বকের সমস্যা খুবই প্রকট আকারে দেখা দিতে পারে শীতকালে। এর থেকে কীভাবে বাঁচবেন? জেনে নিন।

১) নিয়মিত ময়শ্চারাইজার ব্যবহার করুন। তেমন হলে দিনে ২-৩ বার ময়শ্চারাইজার ব্যবহার করুন। এতে ত্বক নমনীয় থাকে। শুষ্ক হয়ে যায় না। তবে প্রচুর পরিমানে ময়শ্চারাইজার ত্বকে দেবেন না। তার ফলে ত্বক তেলতেলে এবং কালো হয়ে যেতে পারে।

আরও পড়ুন লজ্জা শুধু নারীর ভূষণ, পুরুষের ভূষণ তো নির্লজ্জ হওয়া!

২) জৈব তেল শুধুমাত্র যে আমাদের ত্বকে বয়সের ছাপই পড়তে দেয় না তা নয়, জৈব তেল ত্বকে পুষ্টি জোগাতেও সাহায্য করে।

৩) শীতকাল মানেই গরম জলে স্নান। আর এই গরম জল আমাদের ত্বকের স্বাভাবিক তেল তুলে নেয়। এটা আরও বেশি সমস্যা তৈরি করবে, যদি আপনার শুষ্ক ত্বক হয়। তাই গরম জলে স্নানন অবশ্যই করুন। তবে অতিরিক্ত গরম জলে স্নান করবেন না।

৪) ডায়েটে অবশ্যই ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড পরিপূর্ণ খাবার রাখুন।এতে ত্বকের ঔজ্জ্বল্য বাড়ে। বাদাম, মরশুমি ফল, টাটকা শাক-সব্জি অবশ্যই খান।

আরও পড়ুন সন্তানের নাম কী রাখবেন তা জানালেন সইফ আলি খান

.