ফাটা, ছেঁড়া ২০০ বা ২০০০ টাকার নোট বদলানোর নিয়ম জানেন তো?

২০০০ বা ২০০ টাকার ক্ষতিগ্রস্ত নোট বদলানো যায় ব্যাঙ্ক থেকেই। কী ভাবে? আসুন এ বিষয়ে সবিস্তারে জেনে নেওয়া যাক...

Updated By: Jan 19, 2019, 11:49 AM IST
ফাটা, ছেঁড়া ২০০ বা ২০০০ টাকার নোট বদলানোর নিয়ম জানেন তো?

নিজস্ব প্রতিবেদন: নোটবাতিলের পর পেরিয়ে গিয়েছে অনেকটা সময়। নগদ লেনদেনের তুলনায় ডিজিটাল লেনদেন বর্তমানে অনেকটাই বেড়েছে। কিন্তু এখনও হাতে একটা ২০০০ টাকার নোট এসে পড়লেই সমস্যায় পড়তে হয়! তার উপর ২০০০ বা ২০০ টাকার নোটে একটা কালির আঁচড় থাকলেই সে নোট কেউ নিতে চায় না। অথচ, এটিএম থেকে এমন নোট প্রায়ই হাতে চলে আসে।

ছেড়া, ফাটা নোট পেলে তো কথাই নেই! আর এই সব নোট বদলাতে তখন অনেক কাঠ-খড় পোড়াতে হয়। কারণ, এই সব নোট বদলাতে ব্যাঙ্কেও রাজি হয় না। যেহেতু এই নোটগুলি একেবারে নতুন, তাই এগুলি বদলের ক্ষেত্রে কোনও গাইড লাইন ছিল না পুরনো গেজেটে। তবে মাস খানেক আগে ২০০০ বা ২০০ টাকার ক্ষতিগ্রস্ত নোট বদলানোর ক্ষেত্রে একটি নির্দেশিকা এনেছে রিজার্ভ ব্যাঙ্ক। এই নির্দেশিকায় কতটা ক্ষতিগ্রস্ত নোট বদলানো যাবে এবং নোট বদলে কত টাকা ফেরত পাওয়া যাবে, তা স্পষ্ট করে বলা আছে। আর এই নির্দেশ অনুযায়ী, এখন ২০০০ বা ২০০ টাকার ক্ষতিগ্রস্ত নোট বদলানো যাবে ব্যাঙ্ক থেকেই। কী ভাবে? আসুন এ বিষয়ে সবিস্তারে জেনে নেওয়া যাক...

আরও পড়ুন: ভোটার কার্ডে তথ্য ভুল আছে? জেনে নিন সংশোধনের সহজ পদ্ধতি

২০০০ বা ২০০ টাকার ক্ষতিগ্রস্ত নোট বদলানোর ক্ষেত্রে রিজার্ভ ব্যাঙ্কের গাইড লাইন:

১) একটি ২০০০ টাকার নোটের মাপ ১০৯.৫৬ বর্গ সেন্টিমিটার। ২০০০ টাকার নোটের বদলে ব্যাঙ্ক থেকে ২০০০ টাকাই ফেরত পেতে হলে নোটের ৮৮ বর্গ সেন্টিমিটার অংশ ভাল থাকতে হবে।

২) ২০০০ টাকার নোটের ৪৪ বর্গ সেন্টিমিটার অংশ ক্ষতিগ্রস্ত হলে ব্যাঙ্ক থেকে ২০০০ টাকার নোটের বিনিময়ে ১০০০ টাকা পাবেন গ্রাহকরা।

৩) একই ভাবে একটি ২০০ টাকার নোটের মাপ ৯৬.৩৬ বর্গ সেন্টিমিটার। ২০০ টাকার নোটের বদলে ব্যাঙ্ক থেকে ২০০ টাকাই ফেরত পেতে হলে নোটের ৭৮ বর্গ সেন্টিমিটার অংশ ভাল থাকতে হবে।

৪) ২০০ টাকার নোটের ৩৯ বর্গ সেন্টিমিটার অংশ ক্ষতিগ্রস্ত হলে ব্যাঙ্ক থেকে ২০০ টাকার নোটের বিনিময়ে ১০০ টাকা পাবেন গ্রাহকরা।

৫) ২০০ টাকা বা ২০০০ টাকার নোটের মাঝখান থেকে পুরোপুরি ছেঁড়া হলে কোনও ক্ষতিপূরণ পাওয়া যাবে না।

.