স্যামসাং ও অ্যাপেলকে টেক্কা দিতে নোকিয়া বাজারে আনল ফোর জি প্রযুক্তির ফ্যাবলেট

Last Updated: Thursday, October 24, 2013 - 17:33

স্যামসাং আর অ্যাপেলকে টেক্কা দিতে এবার ফোর জি প্রযুক্তি নিয়ে ময়দানে নেমে পড়ল নোকিয়া। ট্যাবলেট সেকশনে লুমিয়া ২৫২০ ফ্যাবলেট নিয়ে এল এই মোবাইল প্রস্তুকারী সংস্থাটি। আগামী বছরের গোড়ার দিকেই এদেশে মিলবে ওই ফোন। দাম পড়বে প্রায় ৪০ হাজার টাকা।
নিত্য নতুন প্রযুক্তি। দৌড়ে কি পিছিয়ে পড়ছিল নোকিয়া? ভাবনাচিন্তাটা বেশকিছুদিন আগেই শুরু করে দিয়েছিল এই মোবাইল প্রস্তুতকারী সংস্থাটি। লক্ষ্য ছিল স্যামসং আর অ্যাপেলের বাজারে থাবা বসানো। আর সেই জন্যই এবার ফোর জি প্রযুক্তিকে হাতিয়ার করল নোকিয়া। ট্যাবলেট পরিবারে নোকিয়ার নতুন সংযোজন লুমিয়া ২৫২০ ফ্যাবলেট। এই সিরিজে পাঁচটি স্মার্টফোন বাজারে আনল নোকিয়া। কী আছে এই নতুন ট্যাবলেট ফোনে? নোকিয়া বলছে ১০.১ ইঞ্চি এক ইঞ্চি বিশাল স্ক্রিনটাই ক্রেতাদের বেশি করে টানবে। এতে উইন্ডোজ আরটি ৮.১ অপারেটিং সিস্টেম থাকছে। থাকবে এমএস অফিস অ্যাপ্লিকেশন। এমএস ওয়ার্ড, এক্সেল আগে থেকেই ইনস্টল করা থাকবে। থাকছে ৫ মেগাপিক্সেল ক্যামেরাও। এখানেই শেষ না। এই ট্যাবলেটের সঙ্গে থাকবে একটা কি-বোর্ডও। তার জন্য অবশ্য ৯ হাজার টাকা অতিরিক্ত দিতে হবে।
 
আবু ধাবিতে হল আনুষ্ঠানিক ঘোষণা। আমেরিকা, লন্ডন আর ফিনল্যান্ডে কিছুদিনের মধ্যেই রফতানি শুরু হয়ে যাবে। ভারতে মিলবে আগামী বছরের গোড়ার দিকে।



First Published: Thursday, October 24, 2013 - 17:33


comments powered by Disqus