এ বার চড়ুন তিন ইঞ্জিনের 1 লাখ 80 হাজার টাকার নমো গাড়ি

Last Updated: Monday, June 23, 2014 - 09:23

একটি গাড়ি, তার তিনটি ইঞ্জিন। সওয়ারি অনুযায়ী, প্রয়োজন মতো এক একটি ইঞ্জিন চালানো যাবে। জ্বালানির খরচও সেই অনুপাতেই। আশি কিলোমিটার গতিতে গেলে এক লিটারে এ গাড়ি পার করবে 45 কিলোমিটার পথ। অভিনব এমন গাড়ির মডেল বানিয়ে ফেলেছেন দুর্গাপুরের কাঁকসার একটি বেসরকারি কলেজের ছাত্ররা।

গাড়ির নাম নমো। নমো মানে ন্যানো কার উইথ মিনিমাম ওয়েল কনজাম্পশন। অর্থাত কম জ্বালানির ছোট গাড়ি। আবিষ্কারকদের দাবি অন্তত তেমনটাই। আবিষ্কারকরা প্রত্যেকেই সনকা এডুকেশনাল ট্রাস্ট গ্রুপ অফ ইনস্টিটিশনের ছাত্র। অল ইডিয়টস নামেই তাঁরা খ্যাত তাঁদের শিক্ষা প্রতিষ্ঠানে। তাঁরাই অভিনব নমো গাড়ির কারিগর। সঙ্গে সেন্ট্রাল মেকানিকাল ইঞ্জিনিয়ারিং রিসার্চ ইনস্টিটিউটের মুখ্য বিজ্ঞানী এস এন মাইতি।

150 সিসি ক্ষমতাসম্পন্ন গাড়িটির তিনটি ইঞ্জিন। গাড়িতে যখন পাঁচজন বা ছজন, তখন গাড়ির তিনটি ইঞ্জিনই সক্রিয় থাকবে। আর যখন একজন থাকবে, তখন সক্রিয় থাকবে একটি ইঞ্জিন। এটা নিয়ন্ত্রণ করতে পারবেন গাড়ির চালক। ফলে তেলও কম লাগবে। মাইলেজও বেশি।

গাড়ির মডেল যাঁরা তৈরি করেছেন, তাঁদের দাবি, বাজারে গাড়ির দাম পড়বে 1 লক্ষ আশি হাজার টাকা। আপাতত পেটেন্টের অপেক্ষা। পেটেন্ট মিললে কোনও গাড়ি প্রস্তুতকারক সংস্থা এগিয়ে আসবে বলেই আশা নমোর আবিষ্কারকদের।



First Published: Monday, June 23, 2014 - 09:23
TAGS:


comments powered by Disqus