হ্যাকারদের কোষ্ঠকাঠিন্য বানাতে আসছে উন্নত প্রযুক্তির পার্সওয়ার্ড

Last Updated: Tuesday, April 1, 2014 - 15:17

বাংলায় প্রবাদ আছে "যেমন বুনো ওল, তেমন বাঘা তেঁতুল"। ভাবছেন তথ্যপ্রযুক্তির খবরে এমন রসিকতা কিসের? কারণ আপনার গোপন পাসওয়ার্ড হামেশাই চলে যায় হ্যাকারদের হাতে। ওয়েব দুনিয়ায় আপনার গোপন তথ্য সম্পত্তি নিয়ে কী হতে পারে যার হয়েছে সেই ভুক্তভোগী। কিন্তু বুনো ওল অর্থাত্ হ্যাকারদের `হ্যাং` করতে বাঘা তেঁতুলের মতো কাজ করবে সুডোকো পাজেল।

উইনফ্রাসফ্ট নামে এক সংস্থা তৈরি করেছে এক উন্নত প্রযুক্তির পাসওয়ার্ড ফর্মুলা। যেখানে থাকবে চারটি বিভিন্ন রঙের গ্রিড। তার মধ্যে থাকবে সুডকো পাজেলের মতো সাজানো নম্বর। ব্যবহারকারীরা যখন গ্রিড সিলেক্ট করবেন, তার মধ্যে যে নম্বর থাকবে সেটা হবে আপনার পাসওয়ার্ড। কিন্তু এই নম্বর প্রত্যেক মিনিটে পরিবর্তন হবে। অতএব হ্যাকারদের হ্যাক করা খুবই দুষ্কর হয়ে পড়বে।

আমরা সাধারণত খুব দুর্বল পাসওয়ার্ড ব্যবহার করে থাকি। গার্লফ্রেন্ডের নাম থেকে শুরু করে নিজের মোবাইল নম্বর, অথবা একে চন্দ্র, দুই পক্ষ কোনওটাই বাদ যায় না। পার্সওয়ার্ড সচেতনতার অভাবে বাড়বড়ন্ত হ্যাকারদের। তবে যতদিন না উইনফ্রাসফ্টের প্রযুক্তি হাতে পাচ্ছেন, চেষ্টা করুন হ য ব র ল পার্সওয়ার্ড দিয়ে হ্যাকারদের কোষ্ঠকাঠিন্য তৈরি করতে।



First Published: Tuesday, April 1, 2014 - 15:17


comments powered by Disqus