বড় চাঁদের হাত ধরে উল্কা বৃষ্টির রাতের মহাজাগতিক খেলা আজ গুগলের ডুডলে

কাল রাতে চাঁদের কাছে চলে গিয়েছিল পৃথিবী। অথবা পৃথিবীর কাছে চলে এসেছিল চাঁদ। বড় চাঁদের বাধ ভাঙা আলোয় কেউ চন্দ্রাহত হয়েছে কিনা জানা না গেলেও গুগলের ডুডলে আজ সেই চাঁদনি রাত। সঙ্গী পেরসেইড উল্কা বৃষ্টি। আজকের ডুডলটি স্থবির নয়। মহাজাগতিক দুই বিস্ময় তুলে ধরতে আজকের ডুডল চলমান। ছোট্ট চৌখুপির মধ্যে গুগল আজ এক এক স্বপ্নালু রাত সৃষ্টি করেছে তাদের এই ডুডলে। মহাকাশের অনন্ত রাতের নানা রঙের মেলায় ইতিউতি খসে পড়ছে 'তারারা'। পেরসেইড উল্কাবৃষ্টি যার পোষাকি নাম। আর আকাশ জুড়ে স্থির হয়ে আছে 'সুপারমুন'।

Updated By: Aug 11, 2014, 01:01 PM IST
 বড় চাঁদের হাত ধরে উল্কা বৃষ্টির রাতের মহাজাগতিক খেলা আজ গুগলের ডুডলে

ওয়েব ডেস্ক: কাল রাতে চাঁদের কাছে চলে গিয়েছিল পৃথিবী। অথবা পৃথিবীর কাছে চলে এসেছিল চাঁদ। বড় চাঁদের বাধ ভাঙা আলোয় কেউ চন্দ্রাহত হয়েছে কিনা জানা না গেলেও গুগলের ডুডলে আজ সেই চাঁদনি রাত। সঙ্গী পেরসেইড উল্কা বৃষ্টি। আজকের ডুডলটি স্থবির নয়। মহাজাগতিক দুই বিস্ময় তুলে ধরতে আজকের ডুডল চলমান। ছোট্ট চৌখুপির মধ্যে গুগল আজ এক এক স্বপ্নালু রাত সৃষ্টি করেছে তাদের এই ডুডলে। মহাকাশের অনন্ত রাতের নানা রঙের মেলায় ইতিউতি খসে পড়ছে 'তারারা'। পেরসেইড উল্কাবৃষ্টি যার পোষাকি নাম। আর আকাশ জুড়ে স্থির হয়ে আছে 'সুপারমুন'।

বছরের এই সময় পৃথিবীর উত্তর গোলার্ধে রাতে আকাশের দিকে তাকালেই দেখা যায় টুপটাপ করে ঝড়ে পড়ছে তারারা। এই সময় আমাদের পৃথিবী তার ঘূর্ণন পথে সুইফট-টাটল নামের একটি ধুমকেতুর কক্ষপথ অতিক্রম করে। এই ধুমকেতুই পেরসেইড উল্কাবৃষ্টির জন্মদাতা। ১৩৩ বছরের পুরনো এই ধুমকেতুর চারপাশে তৈরি হওয়া ধ্বংসাবশেষের মেঘ থেকেই পৃথিবীর বুকে ঝড়ে পড়ে উল্কা রাশি।

ভোরের আগে এই মহাজাগতিক ধ্বংসাবশেষ থেকে ঝড়ে পড়ে ঝড়ে পড়ে অগুনিত উল্কারা। এই বছর অবশ্য এই উল্কাবৃষ্টির অন্য এক মাহাত্ম্য আছে। গত রবিবারের রাত সাক্ষী ছিল ''সুপারমুন''-এর। গতকাল চাঁদের সঙ্গে পৃথিবীর দূরত্ব ১৪% কম ছিল। বৃহৎ উজ্জ্বল চাঁদের জ্যোৎস্নায় ভেসে গিয়েছিল পৃথিবীর মাটি। এই উজ্জ্বল চাঁদের সান্নিধ্য নিয়েই এই বছর শুরু হল পেরসেইড উল্কা বৃষ্টির মহা সপ্তাহ।

 

 

 

.