মাত্রাতিরিক্ত পর্ন দর্শনেই আপনি নিজেকে মনে করছেন 'প্রেমের অযোগ্য'!

নিজের প্রতি আত্মবিশ্বাসের অভাব, নিজেকে তাচ্ছিল্যের পাত্র মনে করা এবং প্রেমের সম্পর্ক থেকে নিজেকে শতক্রোশ দূরে নিয়ে দাঁড় করানো, এসবের মূলে নাকি আছে 'মাত্রাতিরিক্ত পর্ন দর্শন', এমনটাই দাবি করা হয়েছে আমেরিকার ব্রিগহ্যামের ইয়ং বিশ্ববিদ্যালয়ের গবেষণায়। ওই বিশ্ববিদ্যালয়ের গবেষক নাথান লিওনহার্ট তাঁর গবেষনয়া দাবি করেছেন, "যারা নিজেরাই মনে করেন যে তারা মাত্রাতিরিক্ত পর্ন দেখেন এবং পর্নোগ্রাফিতে তারা আসক্ত, তারা নিজেদেরকে 'তছরুপ হওয়া পণ্য' মনে করেন। তারা নিজেদেরকে এও মনে করেন ডেটিংয়ের মত বিষয়ে তারা একেবারেই কদরহীন। কোন মূল্যই নেই তাদের"। 

Updated By: Apr 18, 2017, 04:31 PM IST
মাত্রাতিরিক্ত পর্ন দর্শনেই আপনি নিজেকে মনে করছেন 'প্রেমের অযোগ্য'!

ওয়েব ডেস্ক: নিজের প্রতি আত্মবিশ্বাসের অভাব, নিজেকে তাচ্ছিল্যের পাত্র মনে করা এবং প্রেমের সম্পর্ক থেকে নিজেকে শতক্রোশ দূরে নিয়ে দাঁড় করানো, এসবের মূলে নাকি আছে 'মাত্রাতিরিক্ত পর্ন দর্শন', এমনটাই দাবি করা হয়েছে আমেরিকার ব্রিগহ্যামের ইয়ং বিশ্ববিদ্যালয়ের গবেষণায়। ওই বিশ্ববিদ্যালয়ের গবেষক নাথান লিওনহার্ট তাঁর গবেষনয়া দাবি করেছেন, "যারা নিজেরাই মনে করেন যে তারা মাত্রাতিরিক্ত পর্ন দেখেন এবং পর্নোগ্রাফিতে তারা আসক্ত, তারা নিজেদেরকে 'তছরুপ হওয়া পণ্য' মনে করেন। তারা নিজেদেরকে এও মনে করেন ডেটিংয়ের মত বিষয়ে তারা একেবারেই কদরহীন। কোন মূল্যই নেই তাদের"। 

গবেষণায় ব্রিগহ্যামের ইয়ং বিশ্ববিদ্যালয়ের গবেষক এমনকি এও দাবি করেছেন, "অতিরিক্ত পর্ন দেখার কারণে তাদের ওপর নেতিবাচক মনোভাব তৈরি হয়েছে। যার ফলে রোম্যান্টিকতা থেকে নিজদের সরিয়ে নিয়ে আসছেন তারা। কোনও রকম সম্পর্ক তো দূর, সামান্য ডেটিংয়েও অনীহা তৈরি হচ্ছে তাদের"। 

আমেরিকার ৩৫০ জন পুরুষ এবং ৩৩৬ জন মহিলার ওপর এই গবেষণা চালানো হয়েছিল। জার্নাল অব সেক্স রিসার্চে এই গবেষণা প্রকাশিতও হয়েছে। 

.