খোঁজ মিলল ৬০ হাজার বছরের পুরানো সম্পূর্ণ ম্যামথের কঙ্কাল

মার্টি ম্যাকএওয়েন টেক্সাসে তাঁর পৈতৃক জায়গায় বিশেষ কারণে খননকার্য চলায়। কিন্তু হঠাত কোদালে ঠেকে প্রায় ছয় ফুট লম্বা হাতির দাঁত। পরে খননকার্য চালিয়ে মেলে সম্পূর্ণ ম্যামথের জীবাশ্ম।

Updated By: Sep 1, 2014, 02:05 PM IST
খোঁজ মিলল ৬০ হাজার বছরের পুরানো সম্পূর্ণ ম্যামথের কঙ্কাল

ওয়েব ডেস্ক: মার্টি ম্যাকএওয়েন টেক্সাসে তাঁর পৈতৃক জায়গায় বিশেষ কারণে খননকার্য চলায়। কিন্তু হঠাত কোদালে ঠেকে প্রায় ছয় ফুট লম্বা হাতির দাঁত। পরে খননকার্য চালিয়ে মেলে সম্পূর্ণ ম্যামথের জীবাশ্ম।

বিজ্ঞানীরা অনুমান করছেন, এই সুবৃহত্ কঙ্কালটি হতে পারে কলাম্বিয়ান স্ত্রী ম্যামথের। প্রায় নয় ফুট লম্বা এই ম্যামথের কঙ্কাল কুড়ি থেকে ষাট হাজার বছরের পুরানো। বিশেষজ্ঞদের মতে প্রায় ৯০ শতাংশ সম্পূর্ণ কঙ্কাল উদ্ধার করা গেছে।

ডালাসের প্যারট মিউজিয়াম অফ ন্যাচার এ্যান্ড সায়েন্স-এর প্যালিওন্টোলজিস্ট রন টিক্সকি জানিয়েছেন, "আমরা এর আগে টেক্সাসে অনেক ম্যামথের কঙ্কাল পেয়েছি কিন্তু এতবড় দাঁতযুক্ত সম্পূর্ণ কঙ্কাল এই প্রথম। এই কঙ্কালসার দেখে মনে হচ্ছে, কয়েক হাজার বছর আগেকার ম্যামথ মাটির তলায় ঘুমিয়ে ছিল"।

রন টিক্সকি আরও জানান, এই ম্যামথের জীবাশ্ম ইতিহাসের নতুন দরজা খুলে দিয়েছে। তবে গবেষণার জন্য মার্টি ম্যাকএওয়েনের জায়গা থেকে পাওয়া জীবাশ্ম এখন থাকবে সরকারি হেফাজতে।

.