রোস্টেড টার্কি

Last Updated: Monday, December 24, 2012 - 21:10

ক্রিসমাস আর রোস্টেড টার্কি। দুটো শব্দ যেন হরিহর আত্মা। রোস্টেড টার্কি ছাড়া ক্রিসমাস পার্টির আনন্দ যেন ঠিকঠাক টেরই পাওয় যায় না। বানাতে খাটনি আছে। তবে একটু সময় দিলেই বাড়িতেই জমিয়ে বানিয়ে ফেলা যাবে অসাধারণ সুস্বাদু টার্কির রোস্ট। যেহেতু বানাতে সময় লাগে অনেকটাই তাই সন্ধেবেলা পার্টি থাকলে দুপুরেই অর্ধকটা রোস্ট করে রাখুন টার্কি। অতিথিরা এসে পড়লেই সেরে নিন শেষ বারের রোস্ট। বাড়িতে অতিথি এসে বসে রয়েছে, আর ঘণ্টার পর ঘণ্টা ধরে ওভেনে তৈরি হচ্ছে টার্কি, এমনটা হলে কিন্তু পুরো আইডিয়াটাই ফ্লপ।
কী কী লাগবে
১০ থেকে ১২ জনের জন্য
টার্কি- ১টা (৬ কিলো মতো)
লেবুর রস
গলানো মাখন বা অলিভ অয়েল- ৪ টেবিল চামচ
বড় পেঁয়াজ- অর্ধেকটা
সেলারি- এক আঁটি(উপর ও নিচের অংশ)
পার্সলে
গাজর- ২টো
তাজা রোজমেরি পাতা
কীভাবে বানাবেন
প্রথমে গোটা টার্কির থেকে গলা, পাঁজর, যকৃত(লিভার) আলাদা করে রাখুন। গলা ও পাঁজর স্টক এবং পুর বানানোর কাজে লাগবে। টার্কি ভাল করে পরিষ্কার করে লেবুর রস ও নুন মাখিয়ে নিন। খেয়াল রাখবেন প্রতিটা খাঁজে যেন ভাল করে নুন ও লেবুর রস ঢোকে। এবারে যেখান থেকে গলা, পাঁজর ও লিভার আলাদা করা হয়েছে সেই গহ্বরের মধ্যে ভাল করে নুন ও লেবুর রস ভরে পেঁয়াজ, পার্সলে, গাজর ও সেলারি পাতা ভরে নিন। অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে গহ্বর ঢেকে সুতো দিয়ে বেঁধে দিন যাতে পুর বাইরে না বেরিয়ে আসে। টার্কির পা দুটোও সুতো দিয়ে শক্ত করে বেঁধে নিন। এবারে গলানো মাখন বা অলিভ অয়েল টার্কির সারা গায়ে ভাল করে লাগিয়ে নিন। ওপর থেকে গোলমরিচ সারা গায়ে মাখিয়ে নিন।
এবারে টার্কির পাঁজর, গলা ও লিভার টুকরো করে কেটে নিয়ে ছোট ডেকচিতে দিন। ডেকচি ভর্তি জল দিয়ে নুন দিয়ে কম আঁচে এক ঘণ্টা ধরে ফুটিয়ে স্টক বানিয়ে নিন।
ওভেন ৪০০ ডিগ্রি ফারেনহাইটে প্রি-হিট করুন। ওভেনে টার্কি দিয়ে দেড় ঘণ্টা রোস্ট করুন। দেড় ঘণ্টা পর ওভেনের তাপমাত্রা ৩৫০ ডিগ্রি ফারেনহাইটে নামিয়ে এনে আরও ২ ঘণ্টা রোস্ট করুন। শেষে আরও কমিয়ে তাপমাত্রা ২২৫ ডিগ্রি ফারেনহাইটে এনে ১ থেকে দেড় ঘণ্টা রোস্ট করে নিন।



First Published: Monday, December 24, 2012 - 21:10


comments powered by Disqus