একটিই মন্দিরে ১৬টি ধর্মের উপাসনা

'Temple of All Religions' বা Universal Temple, একটিই মন্দির আর তার মধ্যেই সবকটি ধর্মের উপাসনার ব্যবস্থা। এযেন অদ্বৈতবাদের নয়া নজির। এমনই একটি মন্দির রয়েছে রাশিয়ার সিটি অফ কাজানে। ১৯৯২ সালে লোকহিতৈষী Ildar Khanov-এর প্রতিষ্ঠীত এই মন্দির এখনকার 'ধর্ম ক্ষ্যাপা' এই সময়ে ধর্মীয় একতার বার্তাই দিয়ে চলেছে।

Updated By: Mar 7, 2017, 02:01 PM IST
একটিই মন্দিরে ১৬টি ধর্মের উপাসনা

ওয়েব ডেস্ক: 'Temple of All Religions' বা Universal Temple, একটিই মন্দির আর তার মধ্যেই সবকটি ধর্মের উপাসনার ব্যবস্থা। এযেন অদ্বৈতবাদের নয়া নজির। এমনই একটি মন্দির রয়েছে রাশিয়ার সিটি অফ কাজানে। ১৯৯২ সালে লোকহিতৈষী Ildar Khanov-এর প্রতিষ্ঠীত এই মন্দির এখনকার 'ধর্ম ক্ষ্যাপা' এই সময়ে ধর্মীয় একতার বার্তাই দিয়ে চলেছে।

ইউনিভার্সাল টেম্পলে ১৬টি বিভিন্ন ধর্মের স্থাপত্য লক্ষ্য করা যায়। শোনা যায় এমনও একটি ধর্মের সাক্ষ্য বহন করছে এই মন্দির, যেটি কিনা অধুনা অবলুপ্ত। তবে এই মন্দিরের ভিতরে বা সংলগ্ন এলাকায় কোনও ধর্মীয় আচার অনুষ্ঠান পালিত হয় না। কারণ, এটি একটি বিশেষ প্রকারের প্রতীকী মন্দির। এই মন্দিরের নির্মান কাজ এখনও অসম্পূর্ণ। এই মন্দির তার ধারণ ক্ষমতা বাড়াতে রোজই নিজের মধ্যে অঙ্গীভূত করার চেষ্টা করছে বিভিন্ন ধর্মীয় বিশ্বাসকে। (আরও পড়ুন- মহাকাশের এক অনন্ত বিস্ময় ব্ল্যাকহোল)

.