থাই এগ ফ্রায়েড রাইস

ভোজন রসিক কলকাতার থাই ফুড প্রীতি বহুদিনের। আর শীতকাল এলেই কচি কচি স্প্রিং অনিয়নের স্বাদে থাই ফুডের স্বাদ বেড়ে যায় প্রায় দশগুণ। বাড়িতে অতিথি এলে ঝটপট বানিয়ে ফেলতে পারেন থাই এগ ফ্রায়েড রাইস।

Updated: Nov 23, 2012, 01:54 PM IST

ভোজন রসিক কলকাতার থাই ফুড প্রীতি বহুদিনের। আর শীতকাল এলেই কচি কচি স্প্রিং অনিয়নের স্বাদে থাই ফুডের স্বাদ বেড়ে যায় প্রায় দশগুণ। বাড়িতে অতিথি এলে ঝটপট বানিয়ে ফেলতে পারেন থাই এগ ফ্রায়েড রাইস। শীতের সন্ধেয় খুব কম সময়ে, কম উপকরণে এমনকী কম তেলে স্বাস্থ্যসম্মত ভাবে অতিথিকে খুশি করতে থাই এগ ফ্রায়েড রাইস হারিয়ে দিতে পারে অন্য সবকিছুকে।
কী কী লাগবে

ডিম: ২টো (এক টেবিল চামচ জল দিয়ে ফেটিয়ে নিন)
রসুন কুচি: ১ চামচ
স্প্রিং অনিয়ন কুচোনো: ২ কাপ
একটু শক্ত করে রান্না করা চাল: ৪ কাপ
ফিশ সস: ১ টেবিল চামচ
ধনেপাতা কুচি: ১ কাপ
তেল: ২ টেবিল চামচ
কীভাবে বানাবেন
এক টেবিল চামচ তেল বড় পাতলা ফ্রাইং প্যানে গরম করে ফেটানো ডিম দিন। সেট হওয়া পর্যন্ত নাড়তে থাকুন। সেট হয়ে গেলে নামিয়ে নিয়ে সরু সরু স্ট্রিপ কেটে সরিয়ে রেখে দিন। এবারে ওই ফ্রাইং প্যানে বাকি তেল গরম করে রসুন ও স্প্রিং অনিয়ন কুচি দিন। আঁচ বাড়িয়ে সোনালি করে ভেজে নিয়ে চাল দিন। ভাল করে ভেজে নিয়ে ফিশ সস, ধনেপাতা কুচি ও ডিমের স্ট্রিপস দিয়ে ভাল করে মিশিয়ে নিন।
ইচ্ছামতো গার্নিশ করে পরিবেশন করুন। একটা বড় অমলেট দিয়ে পুরো ভাতটা ঢেকে দিয়ে উপরে বেসিল পাতা সাজিয়ে পরিবেশন করতে করতে পারেন।