দুর্গাপুজো স্পেশাল: তৃতীয়ায় ধোকার ডালনা

বাঙালি হেঁসেলের অন্যতম উপাদেয় পদ ধোকার ডালনা। আর দুর্গাপুজোয় মায়ের ভোগে ধোকার ডালনা থাকবে না তাও কি সম্ভব? নিরামিষ ভোগের অন্যতম পদ ধোকার ডালনার রেসিপি রইল পাঠকদের জন্য।

Updated By: Sep 27, 2014, 04:24 PM IST
দুর্গাপুজো স্পেশাল: তৃতীয়ায় ধোকার ডালনা

ওয়েব ডেস্ক: বাঙালি হেঁসেলের অন্যতম উপাদেয় পদ ধোকার ডালনা। আর দুর্গাপুজোয় মায়ের ভোগে ধোকার ডালনা থাকবে না তাও কি সম্ভব? নিরামিষ ভোগের অন্যতম পদ ধোকার ডালনার রেসিপি রইল পাঠকদের জন্য।

কী কী লাগবে-

ধোকা বানানোর সামগ্রী-

ছোলার ডাল-২০০ গ্রাম
পেঁয়াজের রস-২ টেবিল চামচ
কাঁচালঙ্কা বাটা-১ চা চামচ
ঘি-৩ টেবিল চামচ
তেল-২ টেবিল চামচ
নুন-স্বাদ মতো

কীভাবে ধোকা বানাবেন- ছোলার ডাল সারারাত ভিজিয়ে রেখে সকালে মিহি করে বেটে নিন। ডালবাটার সঙ্গে পেঁয়াজের রস, কাঁচালঙ্কা বাটা ও নুন ভাল করে মিশিয়ে নিন। এবারে কড়াইতে ঘি ও তেল গরম করে ডাল বাটা ভেজে নিন। যতক্ষণ না কড়াই থেকে ছেড়ে আসছে ততক্ষণ ভাজুন। এবারে চ্যাটোনো থালায় ডাল ভাজা হাতের চাপে সমান করে বিছিয়ে দিয়ে ঠান্ডা হলে বরফির আকারে কেটে নিন।

ডালনা বানানোর সামগ্রী-

পেঁয়াজ কুচি-৩ টেবিল চামচ
পেঁয়াজ বাটা-৩ টেবিল চামচ
আদা বাটা-১ টেবিল চামচ
টমেটো বাটা-১ টা
কাঁচালঙ্কা-৬ থেকে ৭টা
জিরো গুঁড়ো-১ চা চামচ
ধনে গুঁড়ো-১ চা চামচ
লঙ্কা গুঁড়ো-১ চা চামচ
হলুদ গুঁড়ো-১/২ চা চামচ
গরম মশলা গুঁড়ো-১ চা চামচ
ঘি-৩ টেবিল চামচ
তেল-২ টেবিল চামচ
নুন-স্বাদ মতো

কীভাবে বানাবেন ডালনা-

কড়াইতে ঘি ও তেল দিয়ে গরম হলে ধোকার টুকরো ভেজে তুলুন। ওই তেলেই পেঁয়াজ কুচি হালকা ভেজে পেঁয়াজ বাটা, আদা বাটা, টমেটো বাটা ও গুঁড়ো মশলা দিয়ে ভাল করে কষিয়ে নিন। মশলা কষানো হলে ধোকা, নুন অল্প জল দিয়ে ঢেকে দিন। ঝোল ঘন হয়ে এলে কাঁচালঙ্কা ও গরম মশলা দিয়ে চাপা দিয়ে রাখুন। কিছুক্ষণ পর ঢাকনা খুলে গরম পরিবেশন করুন।

 

 

 

.