হাসছি মোরা হাসছি দেখ, হাসছি সুখে আহ্লাদী, সবাই মিলে জটলা করে ই-হাসির পাল্লা দি

হাসছি মোরা হাসছি দেখ হাসছি সুখে আহ্লাদী...আচ্ছা ফেসবুকে আপনি ঠিক কিভাবে এই হাসির আহ্লাদটাকে এক্সপ্রেস করেন? হিহি, হাহা নাকি লোল? এই নিয়ে রীতিমত গবেষণা করে ফেলেছে কিন্তু ফেসবুক। অনলাইনে লোকজন কীভাবে হাসিকে প্রকাশ করে সেই সংক্রান্ত নতুন একটা ডেটা প্রকাশ করা হয়েছে ফেসবুকের পক্ষ থেকে। 

Updated By: Aug 11, 2015, 02:04 PM IST
 হাসছি মোরা হাসছি দেখ, হাসছি সুখে আহ্লাদী, সবাই মিলে জটলা করে ই-হাসির পাল্লা দি

ওয়েব ডেস্ক: হাসছি মোরা হাসছি দেখ হাসছি সুখে আহ্লাদী...আচ্ছা ফেসবুকে আপনি ঠিক কিভাবে এই হাসির আহ্লাদটাকে এক্সপ্রেস করেন? হিহি, হাহা নাকি লোল? এই নিয়ে রীতিমত গবেষণা করে ফেলেছে কিন্তু ফেসবুক। অনলাইনে লোকজন কীভাবে হাসিকে প্রকাশ করে সেই সংক্রান্ত নতুন একটা ডেটা প্রকাশ করা হয়েছে ফেসবুকের পক্ষ থেকে। 

সারা লারসন নামের এক নিয়ইয়র্ক নিবাসী ডিজিটাল এজে ই-লাফটার-এর কিছুদিন আগেই একটি আর্টিকল লেখেন। এবার সত্যিকারের ডেটা দেখিয়ে সেও আর্টিকলকেই অ্যানালিসিস করার পথে হেঁটেছে বিশ্বের জনপ্রিয়তম সোশ্যাল নেটওয়ার্কিং সাইট। 

''আমরা মে মাসের একটা গোটা সপ্তাহে ফেসবুকের পোস্ট ও কমেন্টগুলি বিশ্লেষণ করেছি। দেখেছি কীহারে হাসি প্রকাশ করতে ভার্চুয়াল জগতে ইউসাররা হাহা, হিহি, লোল ও ইমোজির ব্যবহার করে'' জানানো হছে ফেসবুকের তরফ থেকে।  

হাসি প্রকাশ করতে সবথেকে বেশি ব্যবহার করা হয় 'হাহা'। এরপরেই আসছে ইমোজি ও হেহে। বয়স, লিঙ্গ ও ভৌগলিক অবস্থান ভেদে আবার অনলাইনে হাসি প্রকাশের উপায় বদলে বদলে গেছে। অল্পবয়সি ও মহিলারা সাধারণত ইমোজি ব্যবহার করেন। অন্যদিকে, পুরুষরা সাধারণত 'হেহে' ব্যবহার করতে পছন্দ করেন। 

একটি পাইচার্ট করে পুরো বিষয়টি বোঝানো হয়েছে। একটি ব্রশি বয়সীরা হেহে ও লোল ব্যবহার করে থাকেন। 

.