চটজলদি রেঁধে নিন মুখরোচক মটন কিমার দম পোলাউ

এই রেসিপিটি যে কোনও ভোজনরসিকদেরই ভাল লাগবে। চলুন আজ শিখে নেওয়া যাক মটন কিমার দম পোলাউ বানানোর সহজ কৌশল।

Updated By: Jul 16, 2018, 01:32 PM IST
চটজলদি রেঁধে নিন মুখরোচক মটন কিমার দম পোলাউ

মটনের প্রতি অনেকেরই দুর্বলতা রয়েছে। আর যদি পাতে থাকে মটন পোলাউ তাহলে তো আর কথাই নেই! স্বাদ বদলের জন্য বানিয়ে দেখতে পারেন পোলাওয়ের এই লোভনীয় পদটি। একদম অন্য স্বাদের এই পদটি পছন্দ হবে প্রায় সব ভোজন রসিকদেরই। শিখে নিন লোভনীয় মটন কিমার দম পোলাউ বানানোর সহজ কৌশল।

মটন কিমার দম পোলাউ বানাতে লাগবে:

দেরাদুন রাইস ৪০০ গ্রাম, মটন কিমা ২৫০ গ্রাম, দুধ ১০০ মিলিলিটার, জল ৬০০ মিলিলিটার, কিসমিস ১ চামচ, পেঁয়াজ কুচি ১টা গোটা, আদাবাটা ২ চামচ, রসুনবাটা ১ চামচ, গোলমরিচ গুড়ো আধা চামচ, নুন স্বাদমতো, চিনি ১ চামচ, ঘি ৬ চামচ, সাদা তেল ২ চামচ, গোটা গরমমশলা ২ চামচ, জায়ফল গুড়ো আধা চামচ, জয়িত্রী গুড়ো আধা চামচ।

আরও পড়ুন: আজ শিখে নিন অনন্য স্বাদের মটন পোস্ত বানানোর কৌশল

মটন কিমার দম পোলাউ বানানোর পদ্ধতি:

রান্নার আধ ঘন্টা আগে চাল ভিজিয়ে রাখুন। এরপর একটা কুকারে কিমা, জল, নুন, গোলমরিচ গুঁড়ো, আদা রসুন বাটা ও জায়ফল-জয়িত্রী গুড়ো দিয়ে ২টো সিটি দিয়ে নামিয়ে নিন।

ঠান্ডা হলে প্রেসার কুকার খুলে কিমা ও জল ছেঁকে নিন। আর চাল থেকে জল ঝরিয়ে রাখুন। এরপর একটা বড় প্যান গরম করে তাতে ঘি ও সাদা তেল দিন।

ঘি গরম হলে পেঁয়াজ কুচি ও গোটা গরমমশলা দিয়ে বেশ সোনালী করে ভেজে নিন। পেঁয়াজ ভাজা হলে সেদ্ধ করে রাখা কিমা দিয়ে আরও কিছুক্ষণ ভাজুন।

এইবার ওই কিমার মধ্যেই চাল দিয়ে আরও দু’মিনিট ভেজে নিন। সব ভাজা হলে প্যানের মধ্যে দুধ, চিনি, কিসমিস ও কিমা সেদ্ধ জল দিয়ে ঢাকা দিয়ে মাঝারি আঁচে রান্না করুন। মাঝে মাঝে নেড়ে দেবেন।

জল শুকিয়ে এলে ঢাকা দিয়ে গ্যাস বন্ধ করে মিনিট ২০ দমে রাখুন। ২০ মিনিট পরে ঢাকা খুলে ভাল করে নেড়ে দিন।

এবার পরিবেশন করুন জিভে জল আনা মটন কিমার দম পোলাউ।

.