ভেজ এক্সটিকা স্যালাড

Last Updated: Wednesday, January 9, 2013 - 19:15

গরম কালে হাসফাঁস থেকে বাঁচতে ক্যালোরি সমৃদ্ধ আইসক্রিম, কোল্ড কফিতো প্রচুর খাওয়া হল। এখন এই হাড়কাঁপানো ঠাণ্ডায় তাই গরম স্যুপ আর স্বাস্থ্যকর স্যালাডে মনোনিবেশ করা যাক। এমনিতেই শীতকাল তার অফুরন্ত সব্জি ভাণ্ডারে ভরিয়ে দেয় আমাদের। সতেজ গাজর, ক্যাপসিকাম, ফুলকপি যেন হাতছানি দিয়ে ডাকে। কাজেই শাকসব্জি দিয়েই সাজিয়ে তুলুন শীতকালের লাঞ্চ। ভেজ এক্সটিকা স্যালাড আপনাকে দেবে সতেজ সব্জির সঙ্গে গ্রিলের অপূর্ব স্বাদ। দেখতে যেরকম মনভোলানো, স্বাদেও সেরকম উপাদেও।
কী কী লাগবে

সবুজ ক্যাপসিকাম-১টা
লাল ক্যাপসিকাম-১টা
হলুদ ক্যাপসিকাম-১টা
মাশরুম-৮টা
বেবিকর্ন-৮টা
হলুদ গাজর-১টা
ব্রকোলির ছোট ফুল-৮টা
বড় টমেটো-১টা
শুকনো বেসিল পাতা
নুন, গোলমরিচ-স্বাদ মতো
অলিভ অয়েল- সামান্য
লো ফ্যাট মোজারেলা চিজ
বার্বিকিউ স্টিক বা টুথপিক
কীভাবে বানাবেন
সব সব্জি ভাল করে ধুয়ে পরিষ্কার তোয়ালে দিয়ে শুকনো করে মুছে নিন। ক্যাপসিকাম মাঝারি আকারের টুকরো করে নিন। গাজর খোসা ছাড়িয়ে মোটা মোটা করে স্লাইস করুন। ব্রকোলি গরম জলে ৭ মিনিট মতো স্টিম করে নিন যাতে সিদ্ধ হলেও মুচমুচে ভাব বজায় থাকে।
এবারে একটা নন-স্টিক প্যানে মাশরুম অলিভ অয়েলে নেড়ে নিন। খেয়াল রাখবেন যেন বেশি ভাজা না হয়ে যায়। টিস্যু দিয়ে অতিরিক্ত তেল মুছে নিন। এবারে অলিভ অয়েলে ক্যাপসিকাম ও ব্রকোলি হালকা নেড়ে নিন। শেষের দিকে টমেটো কুচি দিয়ে অল্প নেড়ে নামিয়ে নিয়ে সব্জি টিস্যু দিয়ে মুছে রাখুন। সব্জির ওপর বেসিল পাতা কুচি, নুন ও গোলমরিচ ছড়িয়ে দিন।
একটি বার্বিকিউ স্টিক বা টুথপিকে প্রথমে তিনটে রঙের ক্যাপসিকাম, তারপর গাজর, বেবিকর্ন, ব্রকোলি, মাশরুম ও সবশেষে টমেটো এই পর্যায়ে সাজিয়ে নিন। একটা ওভেনপ্রুফ ডিশে টুথপিকগুলো পরপর সাজিয়ে ওপরে চিজ গ্রেট করে দিন। ওভেনে ২ থেকে ৩ মিনিট গ্রিল করে স্যালাড পরিবেশন করুন।



First Published: Wednesday, January 9, 2013 - 19:16


comments powered by Disqus