আপনার মস্তিস্ক কতটা সক্রিয়? রঙ দিয়ে চিনে নিন

মানুষের মস্তিস্কের উপরেই দাঁড়িয়ে আছে বিশ্ব ব্রহ্মাণ্ড। কথাটা খুব বেশি ভুল হল? মনে হয়, না। দেহের সর্বাধিক ভারি, প্রায় গোলাকৃতি, পঞ্চইন্দ্রিয় বিশিষ্ট বস্তুটি শুধুমাত্র পৃথিবী জয় করে বেরায়নি। কয়েকদিন আগে সৌরজগতের শেষ গ্রহটির সঙ্গেও সাক্ষাত করে এসেছে। মানুষ নিজেকে যতই ধন্য ধন্য করুক না কেন মস্তিস্ক জানে তার কল কব্জা খারাপ হলে মানুষের কী হাল হত?

Updated By: Jan 19, 2016, 01:10 PM IST
আপনার মস্তিস্ক কতটা সক্রিয়? রঙ দিয়ে চিনে নিন

ওয়েব ডেস্ক: মানুষের মস্তিস্কের উপরেই দাঁড়িয়ে আছে বিশ্ব ব্রহ্মাণ্ড। কথাটা খুব বেশি ভুল হল? মনে হয়, না। দেহের সর্বাধিক ভারি, প্রায় গোলাকৃতি, পঞ্চইন্দ্রিয় বিশিষ্ট বস্তুটি শুধুমাত্র পৃথিবী জয় করে বেরায়নি। কয়েকদিন আগে সৌরজগতের শেষ গ্রহটির সঙ্গেও সাক্ষাত করে এসেছে। মানুষ নিজেকে যতই ধন্য ধন্য করুক না কেন মস্তিস্ক জানে তার কল কব্জা খারাপ হলে মানুষের কী হাল হত?

তবে এই জটিল মস্তিস্কের কর্মকাণ্ড বোঝা সাধারণ মানুষের ঘটে ঢুকবে না। মস্তিস্কের কাজের ধরন বুঝতে একটা ছোট টিপস দেওয়া যেতে পারে। মস্তিস্কের দুটি অংশ। মস্তিস্কের বাঁদিক বেশি লজিক্যাল, যুক্তি দিয়ে বিচার করে, বিশ্লেষণ করে। বাঁ দিক অঙ্ক কষতে বেশ পটু। আবার মস্তিস্কের ডান দিক বেশি সৃষ্টিশীল। আবেগপ্রবণ। ছবি, লেখা, গানে ডানদিকেরই বেশি অবদান। এবার ভাবুন আপনার মস্তিস্কের কোন দিক বেশি সক্রিয়। ভাবুন, ভাবুন। নিজেকে আর একটু বুঝতে একটা খেলা খেলতে পারেন।

ক্লিক করুন

http://www.sun-gazing.com/quiz-side-brain-dominant-according-colors-2/

.