জানেন কেন মানুষ কাঁদে

দুঃখ হলে, কষ্ট পেলে এমনকি আনন্দেও আমাদের চোখে জল চলে আসে। কান্না আমাদের খুবই সাধারণ একটা অনুভূতি প্রকাশের মাধ্যম। কান্না অনেক প্রকারের হয়। অনেক মানুষ চিত্‌কার করে কাঁদেন। আবার অনেক মানুষের কান্নার সময় গলা থেকে কোনও আওয়াজই হয় না। কান্না আবার শরীরের পক্ষেও প্রয়োজনীয়। যে সমস্ত মানুষের চোখে জল আসে না বা কাঁদে না, তাহলে বুঝতে হবে তারা সুস্থ মানুষ নয়। কিন্তু কেন মানুষ কাঁদে? শরীর বা মস্তিষ্কে কী এমন হয়, যার ফলে চোখে জল আসে?

Updated By: May 31, 2016, 02:22 PM IST
জানেন কেন মানুষ কাঁদে

ওয়েব ডেস্ক: দুঃখ হলে, কষ্ট পেলে এমনকি আনন্দেও আমাদের চোখে জল চলে আসে। কান্না আমাদের খুবই সাধারণ একটা অনুভূতি প্রকাশের মাধ্যম। কান্না অনেক প্রকারের হয়। অনেক মানুষ চিত্‌কার করে কাঁদেন। আবার অনেক মানুষের কান্নার সময় গলা থেকে কোনও আওয়াজই হয় না। কান্না আবার শরীরের পক্ষেও প্রয়োজনীয়। যে সমস্ত মানুষের চোখে জল আসে না বা কাঁদে না, তাহলে বুঝতে হবে তারা সুস্থ মানুষ নয়। কিন্তু কেন মানুষ কাঁদে? শরীর বা মস্তিষ্কে কী এমন হয়, যার ফলে চোখে জল আসে?

বেশিরভাগ ক্ষেত্রেই দেখা গিয়েছে পুরুষের তুলনায় নারীরা বেশি কাঁদেন। কান্নার তেমন নির্দিষ্ট কোনও সংজ্ঞা নেই। যখন আমরা কষ্ট পাই, যখন আমাদের মস্তিষ্কে চাপ পড়ে। বিশেষ করে একা অনুভব করলে আমরা বেশি কাঁদি।

কষ্ট, আনন্দ এবং ভয়ের বহিঃপ্রকাশই হল কান্না। কান্না বেশিরভাগ ক্ষেত্রেই দুঃখের বহিঃপ্রকাশ। কান্না সুস্থ শরীরের লক্ষ্যন।

.