জানেন রাধা কেন কৃষ্ণকে বিয়ে করেননি?

By Jhumur Das | Last Updated: Friday, August 11, 2017 - 15:38
জানেন রাধা কেন কৃষ্ণকে বিয়ে করেননি?

ওয়েব ডেস্ক: সোমবার জন্মাষ্টমী । শ্রী কৃষ্ণের জন্ম হয় এদিন। সারাদেশ জুড়ে ধুমধাম করে জন্মাষ্টমী পালিত হয়। কিন্তু একটা বিষয় নিশ্চয়ই লক্ষ্য করে থাকবেন, কৃষ্ণকে আপনি কখনওই রাধা ছাড়া কল্পনা করতে পারবেন না। রাধা-কৃষ্ণের মধ্যে কোনও বৈবাহিক সম্পর্ক নেই। তবুও রাধা আর কৃষ্ণকে কখনও একে অপরের থেকে আলাদা করা যায়নি। মানুষ চিরকাল রাধার পাশে কৃষ্ণকে আর কৃষ্ণের পাশে রাধাকেই দেখে এসেছে। প্রেমের উদাহরণ হিসেবে এখনও রাধা – কৃষ্ণ –কেই ধরা হয়।

কৃষ্ণ কোনওদিনই রাধা -কে বিয়ে করেননি। তাঁর অন্য অনেক স্ত্রী থাকলেও, কৃষ্ণের পাশে বরাবর রাধাই স্থান পেয়েছেন। রাধা-কৃষ্ণের প্রেমকাহিনী নিয়ে অনেক রকমের গল্প রয়েছে। নানা সূত্র থেকে নানা বিবরণ পাওয়া যায়। কিন্তু রাধা কেন কৃষ্ণ –কে বিয়ে করেননি? জানেন কারণটা কি?

একটি সূত্র থেকে জানা যায়, একবার রাধা কৃষ্ণকে বিয়ের কথা বলেছিলেন। সেসময়ে কৃষ্ণ রাধাকে বলেন যে, ‘বিয়ে হয় দুটি মানুষের মধ্যে। কিন্তু তুমি আর আমি তো একজনই। তাহলে কীভাবে এই বিয়ে সম্ভব?‘

এর থেকেই বোঝা যায়, রাধা আর কৃষ্ণের মধ্যে প্রেম কতটা গভীর ছিল। প্রেম, ভালোবাসার মধ্যে কোনও বাধা, কোনও সামাজিক নিয়ম, ধর্ম-বর্ণ কিছুই আসে না। যেখানে বিয়ে হল সমাজের আয়োজন করা এক অনুষ্ঠান। যেখানে স্বামী এবং স্ত্রী শব্দদুটি আলাদা আলাদাভাবে উচ্চারিত হয়। রাধা-কৃষ্ণের প্রেম এসব কিছুর উর্ধ্বে ছিল। তাই তাঁদের নাম আজও উচ্চারিত হয়।



First Published: Friday, August 11, 2017 - 15:26
comments powered by Disqus