বিশ্বের প্রবীণতম ‘ইউটিউবার’, ১০৭ বছরের জনপ্রিয় রাঁধুনী ‘মস্তানাম্মা’ প্রয়াত

১০০ বছর বয়স পেরিয়ে সোশ্যাল মিডিয়ায় জনপ্রিয় রাঁধুনী হয়ে ওঠা কি চাট্টিখানি কথা! তিনি পেরেছিলেন।

Sudip Dey | Updated: Dec 5, 2018, 02:25 PM IST
বিশ্বের প্রবীণতম ‘ইউটিউবার’, ১০৭ বছরের জনপ্রিয় রাঁধুনী ‘মস্তানাম্মা’ প্রয়াত
বিশ্বের প্রবীণতম ‘ইউটিউবার’, অন্ধ্রপ্রদেশের জনপ্রিয় রাঁধুনী ‘মস্তানাম্মা’।

নিজস্ব প্রতিবেদন: বিশ্বের প্রবীণতম ‘ইউটিউবার’, অন্ধ্রপ্রদেশের জনপ্রিয় রাঁধুনী ‘মস্তানাম্মা’ চলে গেলেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ১০৭ বছর। ‘মস্তানাম্মা’কে চেনেন তো! আচ্ছা, ছোট্ট করে তাঁর সম্পর্কে জেনে নিন...

আজকাল সোশ্যাল মিডিয়ায় ভিডিও দেখে দেখে নিত্য নতুন রান্না শিখছেন অনেকে। বিভিন্ন ওয়েবসাইট বা ইউটিউব চ্যালেনে নানা রকম সুস্বাদু পদ বানিয়ে সোশ্যাল মিডিয়ায় রাতারাতি জনপ্রিয়ও হয়ে উঠছেন অনেকে। তেমন ভাবেই ইউটিউব-এ অন্যতম জনপ্রিয় রাঁধুনী হয়ে উঠেছিলেন তিনি। ভাবছেন, এ আর নতুন কী! ইউটিউব-এ রান্নার ভিডিও করে পরিচিতি পাওয়ায় নতুনত্ব কিছু নেই ঠিকই, কিন্তু তাই বলে ১০০ বছর বয়স পেরিয়ে সোশ্যাল মিডিয়ায় জনপ্রিয় রাঁধুনী হয়ে ওঠা কি চাট্টিখানি কথা! তিনি পেরেছিলেন। অন্ধ্রপ্রদেশের গুরিওয়াড়া গ্রামের একশো পার করা বৃদ্ধা মস্তানাম্মা পেরেছিলেন তাঁর রান্নার জাদু নিজের ইউটিউব চ্যানেলের মাধ্যমে ছড়িয়ে দিতে এ যুগের ‘সোশ্যাল মিডিয়া বাফ’ হাজার হাজার যুবক যুবতির কাছে। জনপ্রিয় হয়েছিলেন লক্ষ লক্ষ মানুষের কাছে। তাঁর ইউটিউব চ্যানেলের নাম ‘মস্তানাম্মা’ (Mastanamma), যার সাবস্ক্রাইবারের সংখ্যা আড়াই লক্ষেরও বেশি!

‘মস্তানাম্মা’র রান্নার ইউটিউব ভিডিও দেখে দেখে নতুন নতুন রান্না শিখছেন অনেকে। তবে ‘মস্তানাম্মা’র ইউটিউব চ্যানেলটি অবশ্য দেখভাল করেন তাঁর নাতি কে লক্ষ্মণ। মস্তানাম্মার তৈরি মুখরোচক নানা রেসিপি লক্ষণই আপলোড করতেন ইউটিউবে।

মস্তানাম্মার তৈরি ফিস ফ্রাই, বাম্বু চিকেন বিরিয়ানি, এগ দোসা সোশ্যাল মিডিয়াতে বেশ জনপ্রিয়। বয়সের ভারে দৃষ্টি ঝাপসা হয়েছিল অনেক আগেই। কিন্তু মনের জোর আর রান্নার প্রতি অগাধ ভালবাসা আজ তাঁকে জনপ্রিয় করে তুলেছিল সোশ্যাল মিডিয়ার লক্ষ লক্ষ মানুষের কাছে। শেষের দিকে তিনি নিজে রান্না না করলেও তাঁর বলে দেওয়া রেসিপি অনুযায়ী রান্না করতেন তাঁর পরিবারের সদস্যরা। গোটা বিষয়টা তদারকি করতেন মস্তানাম্মা।

মস্তানাম্মা আর নেই। তবে তাঁর ইউটিউব চ্যানেল ‘মস্তানাম্মা’ কিন্তু এখনও রয়েছে। আপনি চাইলে সেখান থেকে এখনও শিখে নিতে পারেন বাম্বু চিকেন বিরিয়ানি বা ফিস ফ্রাই বানানোর কৌশল।

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by clicking this link

Close