৪৮ বছরের এই ভারতীয় দুবাইয়ে হাজার কিলোমিটার হাঁটছেন! জানেন কেন?

দুবাইয়ের এক ৪৮ বছর বয়সী ভারতীয় ব্যক্তি। পাবলিক পার্কে বসবাস করেন তিনি। বাসের টিকিট কেনারও টাকা নেই তাঁর কাছে। আদালতের শুনানি শোনার জন্য ২ বছর ধরে এক হাজার কিলোমিটার হাঁটছেন। শুধুমাত্র বাড়ি ফেরার জন্য একটা বিমানের টিকিটের জন্য।

Updated By: Nov 30, 2016, 01:49 PM IST
৪৮ বছরের এই ভারতীয় দুবাইয়ে হাজার কিলোমিটার হাঁটছেন! জানেন কেন?

ওয়েব ডেস্ক: দুবাইয়ের এক ৪৮ বছর বয়সী ভারতীয় ব্যক্তি। পাবলিক পার্কে বসবাস করেন তিনি। বাসের টিকিট কেনারও টাকা নেই তাঁর কাছে। আদালতের শুনানি শোনার জন্য ২ বছর ধরে এক হাজার কিলোমিটার হাঁটছেন। শুধুমাত্র বাড়ি ফেরার জন্য একটা বিমানের টিকিটের জন্য।

জগন্নাথন সেলভারাজ। তিরুচিরাপল্লী থেকে এসেছেন। রোজ সোনাপুর থেকে আদালত পর্যন্ত ২২ কিলোমিটার যান। সোনাপুর থেকে কারামা পর্যন্ত বাসে যেতে খুবই অল্প কিছু দিরহামের প্রয়োজন হয়। কিন্তু তাঁর কাছে সেই অল্প টাকাও নেই বাসে যাওয়ার জন্য। তাই তাঁকে রোজ ২ ঘণ্টা হেঁটে আদালতে যেতে হয় এবং ফের ২ ঘণ্টা হেঁটে আদালত থেকে ফিরতে হয়।

এই প্রসঙ্গে জগন্নাথন সেলভারাজ বলেন, ‘আমার কেস নম্বর ৮২৬। আমাকে ২ ঘণ্টা করে হেঁটে আদালতে যেতে হয়। আমি সকাল ৪টে তে ঘুম থেকে উঠি। প্রত্যেক ১৫ দিনে আমাকে আদালতের শুনানিতে যেতে হয়। আমাকে হেঁটে যেতে হয়, কারণ, বাসে যাওয়ার জন্য যে টাকা লাগে, তা আমার কাছে নেই। কেউ আমাকে সাহায্য করেনি। গত ২ বছর ধরে অন্তত ২০ বার আমাকে এভাবে হেঁটে যেতে হচ্ছে। আমি এই সমস্যা থেকে পালিয়ে যেতে চাই।’

সেলভারাজকে এই সমস্যায় তখন থেকে পড়তে হয়েছিল, যখন তাঁর মা দুর্ঘটনায় মারা যান। কিন্তু তাঁকে তাঁর মায়ের সত্যকার করতে পর্যন্ত যাওয়ার অনুমতি দেওয়া হয়নি। প্রায় ২ বছর ধরে সেলভারাজের মামলা চলছে আদালতে। একটি পার্কে তিনি থাকেন। শারীরিক এবং মানসিক দু দিক দিয়েই তিনি ক্রমশ অসুস্থ হয়ে পড়েছেন।

এক সোশ্যাল ওয়ার্কার, যিনি সেলভারাজকে সাহায্য করতে চেয়েছিলেন, তিনি জানান, সেলভারাজ শুধু বাড়ি ফেরার টিকিট চান।

.