সম্পর্ক থেকে মুক্তি পেতে আর ৬ মাসের অপেক্ষা নয়, জানাল সুপ্রিম কোর্ট

Updated: Sep 13, 2017, 04:33 PM IST
সম্পর্ক থেকে মুক্তি পেতে আর ৬ মাসের অপেক্ষা নয়, জানাল সুপ্রিম কোর্ট

ওয়েব ডেস্ক:  আর ছ'মাস অপেক্ষা করতে হবে না। সুপ্রিম কোর্টের রায়ে সহজ হল হিন্দু দম্পতিদের বিবাহ বিচ্ছেদ। এবার থেকে কোনও হিন্দু দম্পতি সমঝোতার মাধ্যমে বিবাহবিচ্ছেদ করতে চাইলে, তাঁদের আর ৬ মাস অপেক্ষা করতে হবে না। এক সপ্তাহের মধ্যেই সেই মামলার নিষ্পত্তি হতে পারে।  'তিন তালাক'-এর পর এবার হিন্দু বিবাহ আইনেও বড়সড় পরিবর্তন এল এই রায়ে। দিল্লির এক দম্পতির মামলার পরিপ্রেক্ষিতে বিচারপতি একে গোয়েল ও ইউইউ ললিতের ডিভিশন বেঞ্চ এই রায় দেয়।

এতদিন পর্যন্ত কোনও দম্পতির বিবাহ বিচ্ছেদ পেতে প্রায় ১৮ মাস সময় লেগে যেত। কারণ প্রথমে হিন্দু বিবাহ আইন অনুযায়ী, তাঁদের এক বছর আলাদা থেকে প্রমাণ দিতে হত। এরপর আদালত তাঁদের 'কুলিং অফ' পিরিয়ড দিত। অর্থাত্ যে সময়ে তাঁরা সম্পর্ক মেরামতি করার একটা সুযোগ পান। অনেকক্ষেত্রে সম্পর্ক মেরামতি হলেও, যাঁরা আদতে বিচ্ছেদই চান, তাঁদের এই সম্পর্ক থেকে মুক্তি পেতে অনেকটাই দেরি হয়ে যায়। সুপ্রিম কোর্টের এই রায়ের ফলে আর তেমনটা হবে না।

এবার থেকে কোনও দম্পতি বিবাহ বিচ্ছেদের আবেদন করার আগে এক বছর আলাদা থাকার প্রমাণ দিতে পারলেই, সেই মামলার দ্রুত নিষ্পত্তি ঘটবে। এক্ষেত্রে আর ৬ মাসের 'কুলিং অফ' পিরিয়ডে থাকতে হবে না তাঁদের।

সম্প্রতি দিল্লির এক দম্পতি এবিষয়ে আদালতে মামলা করেছিলেন। তাঁরা আট বছর আলাদা ছিলেন। ফের নতুন করে আইন অনুযায়ী 'কুলিং অফ' পিরিয়ড থেকে মুক্তি পেতেই তাঁরা মামলা করেছিলেন। মঙ্গলবার সেই মামলারই রায় দেয় শীর্ষ আদালত।