দেশ ছেড়ে বিদেশে বাসা বাঁধার প্রবণতা বাড়ছে ভারতীয় কোটিপতিদের

দেশ ছাড়ার প্রবণতা বৃদ্ধি পাচ্ছে ভারতের কোটিপতিদের। ২০০০ থেকে ২০১৪ সালের মধ্যে প্রায় ৬১ হাজার ভারতীয় কোটিপতিরা দেশ ছেড়ে বাসা বেঁধেছেন সংযুক্ত আরব আমিরশাহী, ব্রিটেন, অস্ট্রেলিয়া, মার্কিন যুক্তরাষ্ট্রের মত অপেক্ষাকৃত অনেক সমৃদ্ধশালী (আর্থিক সম্পদের নিরিখে) দেশগুলিতে।

Updated By: Jul 27, 2015, 01:15 PM IST
 দেশ ছেড়ে বিদেশে বাসা বাঁধার প্রবণতা বাড়ছে ভারতীয় কোটিপতিদের

ব্যুরো: দেশ ছাড়ার প্রবণতা বৃদ্ধি পাচ্ছে ভারতের কোটিপতিদের। ২০০০ থেকে ২০১৪ সালের মধ্যে প্রায় ৬১ হাজার ভারতীয় কোটিপতিরা দেশ ছেড়ে বাসা বেঁধেছেন সংযুক্ত আরব আমিরশাহী, ব্রিটেন, অস্ট্রেলিয়া, মার্কিন যুক্তরাষ্ট্রের মত অপেক্ষাকৃত অনেক সমৃদ্ধশালী (আর্থিক সম্পদের নিরিখে) দেশগুলিতে।

দেশত্যাগী কোটিপতিদের সংখ্যার ক্ষেত্রে ভারতের আগে রয়েছে শুধুমাত্র চিন। ওই একই সময়ে চিনের ৯১ হাজার ধনবান দেশ ত্যাগ করে মূলত সিঙ্গাপুর হংকং, মার্কিন যুক্তরাষ্ট্র ও ব্রিটেনে পাকাপাকি ডেরা বেঁধেছেন।

গত ১৪ বছরে প্রায় ১ লক্ষ ২৫ হাজার হাই নেট ওর্থ ইন্ডিভিজুয়াল (HNWI), (যাদের সম্পদের পরিমান অন্তত ১ লক্ষ মার্কিন ডলারের বেশি কিন্তু ১০ লক্ষ মার্কিন ডলারের কম) বাসা বেঁধেছেন ব্রিটেনে।

চিন ও ভারতের পর HNWI আউটফ্লো তালিকায় রয়েছে ফ্রান্স (৪২ হাজার), ইতালি (২৩ হাজার), রাশিয়া (২০ হাজার), ইন্দোনেশিয়া(১২ হাজার), দক্ষিণ আফ্রিকা (৮ হাজার) ও মিশর (৭ হাজার)।

নিউ ওয়ার্ল্ড ওয়েলথ ও এলআইও গ্লোবালের যৌথ রিপোর্ট অনুযায়ী দেশ ছেড়ে কোটিপতিদের অন্য দেশে বাসা বাধার ক্ষেত্রে নির্দিষ্ট কিছু কারণ রয়েছে।

রিপোর্ট অনুযায়ী দেশের অর্থনৈতিক অবস্থার 'টালমাটাল অবস্থা', নিরাপত্তা এবং সন্তানদের জন্য 'আরও ভাল' শিক্ষা ব্যবস্থার সন্ধানেই দেশ ছাড়ছেন কোটিপতিরা। চাইছেন ভিনদেশের নাগরিকত্ব।

 

.