২০১৯ লোকসভা নির্বাচনে ৭১.৯ শতাংশ মানুষের আস্থা মোদী সরকারেই : সমীক্ষা

২৩ থেকে ২৫ মে-র মধ্যে প্রায় ৮.৫ লক্ষ মানুষের মধ্যে সমীক্ষা চালায় টাইমস গ্রুপ। তাদের মধ্যে প্রায় ৭১.৯ শতাংশ ভোটার মোদী সরকারের পক্ষে রায় দিয়েছেন।

Updated By: May 26, 2018, 02:19 PM IST
২০১৯ লোকসভা নির্বাচনে ৭১.৯ শতাংশ মানুষের আস্থা মোদী সরকারেই : সমীক্ষা

নিজস্ব প্রতিবেদন : কেন্দ্রে ৪ বছর পূর্ণ করল মোদী সরকার। সেই সঙ্গে প্রধানমন্ত্রিত্বেও ৪ বছর পূর্ণ করলেন নরেন্দ্র মোদী। ২০১৯-এ লোকসভা নির্বাচন। তার আগে মোদীর জনপ্রিয়তা যাচাইয়ে নামল টাইমস গ্রুপ। তাদের সমীক্ষা অনুযায়ী জনপ্রিয়তার নিরিখে আগামী নির্বাচনে দুই তৃতীয়াংশ ভোট পাওয়ার জায়গায় রয়েছে মোদী সরকার।

২৩ থেকে ২৫ মে-র মধ্যে প্রায় ৮.৫ লক্ষ মানুষের মধ্যে সমীক্ষা চালায় টাইমস গ্রুপ। তাদের মধ্যে প্রায় ৭১.৯ শতাংশ ভোটার মোদী সরকারের পক্ষে রায় দিয়েছেন। একই সঙ্গে সমীক্ষায় দাবি, লোকসভা নির্বাচনে নরেন্দ্র মোদীকেই ফের প্রধানমন্ত্রী হিসেবে চাইছেন অধিকাংশ মানুষ। সমীক্ষায় আরও বলা হয়েছে, ১৬.১ শতাংশ ভোটার কেন্দ্রে বিজেপি বা কংগ্রেস কাউকেই চাইছেন না। অন্যদিকে ১১.৯৩ শতাংশ ভোটার রাহুল গান্ধীকে আগামী নির্বাচনে প্রধানমন্ত্রী হিসেবে দেখতে চান।

সমীক্ষায় প্রশ্ন ছিল, চার বছর পূর্তিতে এনডিএ সরকারকে কত নম্বর দেবেন আপনি? উত্তরে প্রায় ৪৭.৪ শতাংশ ভোটার জানিয়েছেন মোদী সরকারের জমানায় তাঁরা খুব ভালো আছেন। ২০.৬ শতাংশ ভোটার জানিয়েছেন তাঁরা ভালো আছেন। খুব খারাপ আছেন এমনটা জানিয়েছেন ২০.২৫ শতাংশ ভোটার এবং ১১.৩৮ শতাংশ ভোটার কোনও উত্তর দেননি।

আরও পড়ুন- ২০১৯ সালে বড় ধাক্কা খেতে পারে মোদী সরকার, বলছে সমীক্ষা

গত ৪ বছরে নরেন্দ্র মোদী সরকারের সবচেয়ে বড় সাফল্য হিবেসে জিএসটি-কেই সমীক্ষায় স্বীকৃতি দিয়েছেন ভোটাররা। সেই সঙ্গে দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে নোট বাতিল ও পাকিস্তানের মাটিতে সার্জিক্যাল স্ট্রাইকের সিদ্ধান্ত। অন্যদিকে, ব্যর্থতার তালিকায় রয়েছে পর্যাপ্ত কর্মসংস্থার তৈরি করতে না পারা।     

২০১৩ সালে ইউপিএ সরকারের শেষদিকে এই ধরনের সমীক্ষা করা হয়েছিল। তখন কংগ্রেসের বিরুদ্ধে মত দিয়েছিলেন ৩৯ শতাংশ মানুষ। মাত্র ৩১ শতাংশ কংগ্রেসকে ভোটদানে আগ্রহী ছিলেন। লোকসভা ভোটের ফলপ্রকাশের পর দেখা যায়, মাত্র ৬০টি আসন পেয়েছে ইউপিএ।

.