আধারের তথ্য ফাঁস করেছে কেন্দ্র ও রাজ্যের ২১০ ওয়েবসাইট!

আধারের তথ্য ফাঁস সরকারি ওয়েবসাইটে

Updated By: Nov 19, 2017, 03:49 PM IST
আধারের তথ্য ফাঁস করেছে কেন্দ্র ও রাজ্যের ২১০ ওয়েবসাইট!

নিজস্ব প্রতিবেদন: আধার কার্ডের জন্য আপনার দেওয়া তথ্য আর গোপন নেই। দেশের মানুষের ব্যক্তিগত তথ্য ফাঁস করে দিয়েছে কেন্দ্র ও রাজ্য সরকারের মোট ২১০টি ওয়েবসাইট, জানিয়ে দিল আধারের নিয়ামক সংস্থা UIDAI।

সম্প্রতি, আধার কার্ডে তথ্যের গোপনীয়তা বিষয়ে তথ্য জানার অধিকার আইনে একটি আবেদন করা হয়। সেই আবেদনের জবাব দিতে গিয়েই আধারের নিয়ামক সংস্থা ইউআইডিএআই জানিয়ে দিয়েছে, তারা কোনও আধার তথ্য প্রকাশ করেনি। তবে দেখা ‌যাচ্ছে কেন্দ্রীয় ও রাজ্য সরকার মিলিয়ে কমপক্ষে মোট ২১০টি ওয়েব সাইট থেকে সাধারণ মানুষের ব্যক্তিগত তথ্য প্রকাশ করে দেওয়া হয়েছে। বিশেষ করে দেশের কিছু শিক্ষা্ প্রতিষ্ঠান বিভিন্ন ক্ষেত্রে ছাত্রদের নাম, ঠিকানা, আধার নম্বর সহ অন্যান্য খুঁটিনাটি তথ্য প্রকাশ করা হয়েছে। তবে বিষয়টি নজরে আসার পর ওইসব তথ্য সরিয়ে দেওয়া হয়েছে।

তথ্য জানার অধিকার আইনে করা ওই আবেদনের জবাবে আধারের নিয়ামক সংস্থা ইউআইডিএআই জানিয়েছে, আধারের তথ্য সুরক্ষিত রাখা হয়। আধারের তথ্য গোপন রাখতে সিকিউরিটি সিস্টেম নিয়মিত আপডেটও করা হয়। ফলে, তাদের হেফাজত থেকে তথ্য চুরি যাওয়া বা প্রকাশ্যে চলে আসা কার্যত 'অসম্ভব'। কিন্তু যেহেতু বিভিন্ন সরকারি দফতরের হাতেও যেসব তথ্য থাকে তার উপর ইউআইডিএআই-এর কোনও নিয়ন্ত্রণ থাকে না।

এদিকে, আধার গোপনীয়তার অধিকার ভঙ্গ করে কিনা সে সংক্রান্ত মামলা এখনও সুপ্রিম কোর্টের সাংবিধানিক বেঞ্চে বিচারাধীন। এই আবহে আধার তথ্য সামনে চলে আসা আদতে ব্যক্তিগত তথ্যের গোপনীয়তা সংরক্ষণে সরকারের ব্যর্থতার দিকটিই আবারও তুলে ধরল বলে মনে করছে সংশ্লিষ্ট মহল।

আরও পড়ুন-"এটাই ভারতে প্রথম আক্রমণ"! শ্রীনগর হামলার দায় স্বীকার আইসিসের

.