দিল্লির প্রতিবাদ নিয়ে বেফাঁস প্রণব পুত্র, পরে ক্ষমাপ্রার্থী

দিল্লি ধর্ষণকাণ্ডের প্রেক্ষিতে দেশ জুড়ে চলতে থাকা প্রতিবাদ নিয়ে বেফাঁস মন্তব্য করলেন রাষ্ট্রপতি পুত্র অভিজিত মুখোপাধ্যায়। জঙ্গিপুরের এই কংগ্রেস সাংসদের মতে, দিল্লির প্রতিবাদে সামিল হওয়া এখন ফ্যাশানে পরিণত হয়েছে। যাঁরা প্রতিবাদ করছেন তাঁদের সঙ্গে বাস্তবের কোন যোগাযোগ নেই বলে মনে করেন তিনি। দিল্লিতে প্রতিবাদের নামে `নৌটঙ্কি` চলছে। অভিজিত বাবুর এই মন্তব্যকে ঘিরে ইতিমধ্যেই কেন্দ্রীয় রাজনীতিতে তোলপাড় শুরু হয়েছে। অস্বস্তিতে পড়েছেন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের গোটা পরিবার।

Updated: Dec 27, 2012, 02:46 PM IST

দিল্লি ধর্ষণ কাণ্ডের প্রেক্ষিতে দেশ জুড়ে চলতে থাকা প্রতিবাদ নিয়ে বেফাঁস মন্তব্য করলেন রাষ্ট্রপতি পুত্র অভিজিত মুখোপাধ্যায়। জঙ্গিপুরের এই কংগ্রেস সাংসদের মতে, দিল্লির প্রতিবাদে সামিল হওয়া এখন ফ্যাশানে পরিণত হয়েছে। যাঁরা প্রতিবাদ করছেন তাঁদের সঙ্গে বাস্তবের কোন যোগাযোগ নেই বলে মনে করেন তিনি। দিল্লিতে প্রতিবাদের নামে `নৌটঙ্কি` চলছে। অভিজিত বাবুর এই মন্তব্যকে ঘিরে ইতিমধ্যেই কেন্দ্রীয় রাজনীতিতে তোলপাড় শুরু হয়েছে। অস্বস্তিতে পড়েছেন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের গোটা পরিবার।
রাষ্ট্রপতি পুত্রের বক্তব্য, কিছু মহিলা সাজগোজ করে মুখে রংচঙ মেখে ডিস্কোথেক থেকে ইন্ডিয়াগেটে ধর্ষণের প্রতিবাদ করতে আসেন।
পরে নিজের মন্তব্যের জন্য ক্ষমা চেয়ে নেন প্রণব পুত্র অভিজিত মুখোপাধ্যায়। জঙ্গিপুরের সাংসদ অভিজিত বলেন, কাউকে অসম্মান করার জন্য তিনি এই মন্বব্য করেননি। পাশাপাশি দিল্লির আন্দোলন যুক্তিসঙ্গত বলেও অভিজিত জানান।
এই পুরো প্রতিবাদ কর্মসূচীটি কোন রাজনৈতিক দলের দ্বারা সংঘটিত বলে মনে করেন তিনি। পশ্চিমবঙ্গের একটি সভায় দিল্লিতে চলা প্রতিবাদ নিয়ে বক্তব্য পেশ করার সময় অভিজিত বাবু বলেন `` দিল্লিতে চলা প্রতিবাদ আন্দোলনের নামে যা চলছে তার সঙ্গে মিশরের তুলনা টানার কোন কারণই নেই। বাস্তবের সঙ্গে সম্পর্কহীন কিছু লোক এই আন্দোলন চালাচ্ছেন। ছাত্রী পরিচয় দিয়ে যে সব মহিলারা মুখে রংচঙ মেখে টিভি ক্যামেরার সামনে সাক্ষাৎকার দিচ্ছেন তাঁদেরকে দেখে কোন ভাবেই ছাত্রী বলে মনে হয় না। তাঁরা তাঁদের ছেলেমেয়েকে নিয়ে টিভি ক্যামেরায় মুখ দেখাতে আসেন।`` অভিজিত বাবু পরে অবশ্য জানিয়েছেন তাঁর বক্তব্যের কিছু অংশ প্রকাশিত হয়েছে। তিনি মোটেও প্রতিবাদকারীদের অসম্মান করতে চাননি। মহিলাদের সাজসজ্জা সম্পর্কিত মন্তব্য নিয়েও তিনি দুঃখপ্রকাশ করে নিয়েছেন।
রাষ্ট্রপতি কন্যা শর্মিষ্ঠা মুখার্জি জানিয়েছেন এই মতামত একান্ত ভাবেই অভিজিত বাবুর ব্যক্তিগত। এর সঙ্গে তাঁদের পরিবারের কোন সম্পর্কই নেই। দিল্লির প্রতিবাদে সামিল জনতার প্রতি তাঁদের পূর্ণ সম্মান রয়েছে।
প্রসঙ্গত, দিল্লির চলন্ত বাসে এক তরুণীর ধর্ষণকে কেন্দ্র করে গত কয়েক দিন ধরেই প্রতিবাদে উত্তাল সারা দেশ। দিল্লিতে ইন্ডিয়াগেট থেকে রাষ্ট্রপতি ভবনের সামনে প্রতিবাদে সামিল হয়েছেন হাজার হাজার সাধারণ মানুষ।

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by clicking this link

Close