রাজধানী-দুরন্তে এসি-টু টিয়ারের বদলে থ্রি টিয়ারের ভাবনা রেলের

এক প্রবীণ রেল আধিকারিক জি মিডিয়াকে জানিয়েছেন, প্রতিটি রাজধানী এক্সপ্রেসের সঙ্গেই দুটি করে এসি-টু টিয়ার কামরা থাকে। কিন্তু যাত্রীরা সাধারণত ওই কামরায় যাতায়াত করতে পছন্দ করেন না। ফলে, অধিকাংশ সময় রাজস্ব ঘাটতি হয় রেলের।

Updated By: Apr 18, 2018, 08:50 PM IST
রাজধানী-দুরন্তে এসি-টু টিয়ারের বদলে থ্রি টিয়ারের ভাবনা রেলের

নিজস্ব প্রতিবেদন: রাজধানী ও দুরন্ত এক্সপ্রেসের কামরায় গুরুত্বপূর্ণ পরিবরত্ন আনতে পারে ভারতীয় রেল। এই দুই ট্রেনের এসি-টু টিয়ার কামরাগুলিকে ২৫০টি এসি-থ্রি টিয়ার দিয়ে প্রতিস্থাপিত করার পরিকল্পনা নেওয়া হয়েছে বলে খবর। উল্লেখ্য, এই মুহূর্তে দেশে মোট ৪২টি রাজধানী ট্রেন, ৪৬টি শতাব্দী এবং ৫৪টি দূরন্ত এক্সপ্রেস চলে।

এক প্রবীণ রেল আধিকারিক জি মিডিয়াকে জানিয়েছেন, প্রতিটি রাজধানী এক্সপ্রেসের সঙ্গেই দুটি করে এসি-টু টিয়ার কামরা থাকে। কিন্তু যাত্রীরা সাধারণত ওই কামরায় যাতায়াত করতে পছন্দ করেন না। ফলে, অধিকাংশ সময় রাজস্ব ঘাটতি হয় রেলের। অন্যদিকে, এসি-থ্রি টিয়ার কামরায় টিকিটের চাহিদা সব সময় বেশী থাকে। ফলে, থ্রি টিয়ার কামরার সংখ্যা বাড়ালে লাভও বাড়বে রেলের। মনে করা হচ্ছে, সেপ্টেম্বর'১৬ থেকে রেলে 'ফ্লেক্সি ফেয়ার' ব্যবস্থা চালু হওয়াতেই এমন পরিকল্পনা নেওয়া হতে পারে। আরও পড়ুন- সুখবর! ভাড়া কমল রাজধানী-শতাব্দীর

.