আধার সাংবিধানকভাবে বৈধ, বেসরকারি ক্ষেত্রে বাধ্যতামূলক নয়: সুপ্রিম কোর্ট

 কোনও বেসরকারি প্রতিষ্ঠান নাগরিকের থেকে আধার তথ্য চাইতে পারবে না, এ দিনের রায়ে দ্বর্থ্যহীন ভাষায় এ কথাই জানালো দেশের শীর্ষ আদালত।

Updated By: Sep 26, 2018, 12:26 PM IST
আধার সাংবিধানকভাবে বৈধ, বেসরকারি ক্ষেত্রে বাধ্যতামূলক নয়: সুপ্রিম কোর্ট
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: আধার সাংবিধানিকভাবে বৈধ, বুধবার স্পষ্ট করল সুপ্রিম কোর্ট। কিন্তু নাগরিকের ব্যক্তিগত তথ্য সংরক্ষণের ক্ষেত্রে অতিমাত্রায় সতর্ক থাকতে হবে আধার কর্তৃপক্ষকে। সুপ্রিম কোর্টে পর্যবেক্ষণ, আধার সমাজের অল্প সংখ্যক মানুষকে কোনও বেসরকারি প্রতিষ্ঠান নাগরিকের থেকে আধার তথ্য চাইতে পারবে না, এ দিনের রায়ে দ্বর্থ্যহীন ভাষায় এ কথাই জানালো দেশের শীর্ষ আদালত।

সুপ্রিম কোর্ট এ দিন আধার তথ্য সংরক্ষণের নিরাপত্তার উপর জোর দেওয়ার পাশাপাশি জানায়, যে সব শরণার্থী এ দেশে আশ্রয় নিচ্ছেন, তাঁদের কাছে আধার কোনও ভাবে না পৌঁছয় নিশ্চিত করতে হবে সরকারকে। এ দিন সুপ্রিম কোর্ট নির্দেশ দেয়, আধার তথ্য সংরক্ষণে কঠোর নিরাপত্তা দিতে যত দ্রুত সম্ভব আইন আনতে হবে কেন্দ্রকে।

এক ঝলকে জেনে নেওয়া যাক কোন বিষয়ে আধার বাধ্যতামূলক এবং কোনটিতে নয়...

১) সুপ্রিম কোর্টের নির্দেশ প্যান সংযুক্তিকরণে আধার বাধ্যতামূলক।

২) সুপ্রিম কোর্ট আরও জানিয়েছে, ইউজিসি, নিট এবং সিবিএসই পরীক্ষার ক্ষেত্রে আধার বাধ্যতামূলক নয়। কোনও সংস্থাকে আদালতের অনুমতি ছাড়া বায়োমেট্রিক তথ্য আদানপ্রদান করা যাবে না।

৩) কোনও টেলকম সংস্থা সংযুক্তিকরণের জন্য আধার তথ্য চাইতে পারবে না।

৪) স্কুলের ভর্তির ক্ষেত্রে আধার বাধ্যতামূলক নয় বলে স্পষ্ট করল সুপ্রিম কোর্ট।

৫) আয়কর প্রদানে আধার বাধ্যতামূলক বলে জানাল শীর্ষ আদালত।

৬) ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলতে গেলে আধার তথ্য লাগবে না।

৭) বেসরকারি প্রতিষ্ঠানকে তথ্য দেওয়াটা বাধ্যতামূলক নয় বলে স্পষ্ট করল শীর্ষ আদালত।

৮) নতুন সিম কার্ড নিতে গেলে আধার তথ্য লাগবে না।

মানবাধিকার লঙ্ঘন ও গোপনীয়তা রক্ষার সাংবিধানিক অধিকার খর্ব হওয়ার উল্লেখ করে, শীর্ষ আদালতে আধার আইনের বিরোধিতা করে একাধিক পিটিশন জমা পড়ে।  গত ১০মে আধার নিয়ে রায় ঘোষণা করার কথা থাকলেও প্রধান বিচারপতি দীপক মিশ্র ও বিচারপতি একে সিকরি, বিচারপতিএএম খানবিলকর, ডিওয়াই চন্দ্রচূড় ও অশোক ভূষণের সাংবিধানিক বেঞ্চ রায় ঘোষণা স্থগিত রাখে। এই মামলায় আধারের বিরোধিতা করে আবেদনকারীরা বলেন, আধার আইনের কারণে সাধারণ মানুষের গোপনীয়তা রক্ষার মৌলিক অধিকার লঙ্ঘন হচ্ছে। একই সঙ্গে তথ্য নিরাপত্তা নিয়েও উদ্বেগ প্রকাশ করা হয়।

.