ধর্মঘটের জের, ১০ পাইলটকে বরখাস্ত করল এয়ার ইন্ডিয়া

এয়ার ইন্ডিয়ার পাইলটদের ধর্মঘট নিয়ে জট কাটল না। মঙ্গলবার সন্ধের মধ্যে কাজে যোগ দেওয়ার যে চরম সময়সীমা দিয়েছিল কর্তৃপক্ষ, সেই সময়সীমা পেরিয়ে গেছে। কিন্তু অচলাবস্থা কাটেনি।

Updated By: May 8, 2012, 11:16 AM IST

এয়ার ইন্ডিয়ার পাইলটদের ধর্মঘট নিয়ে জট কাটল না। মঙ্গলবার সন্ধের মধ্যে কাজে যোগ দেওয়ার যে চরম সময়সীমা দিয়েছিল কর্তৃপক্ষ, সেই সময়সীমা পেরিয়ে গেছে। কিন্তু অচলাবস্থা কাটেনি। ইতিমধ্যে  ধর্মঘটী পাইলটদের বিরুদ্ধে কড়া অবস্থান নিয়েছে কর্তৃপক্ষ। পাইলটদের সংগঠন ইন্ডিয়ান পাইলটস গিল্ডের স্বীকৃতি বাতিল করা হয়েছে। সেইসঙ্গে বরখাস্ত করা হয়েছে ১০ জন ধর্মঘটী পাইলটকে। 
সোমবার মধ্যরাত থেকে ডাকা ধর্মঘটের জেরে মঙ্গলবার কাজে যোগ দেননি প্রায় ১৬০ জন পাইলট। কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা ভেস্তে যাওয়ায় এদিন মধ্যরাত থেকে ধর্মঘটে সামিল এয়ার ইন্ডিয়ার শতাধিক পাইলট। ফলে মঙ্গলবার ভোর থেকে বিপর্যস্ত বিমান চলাচল। পাইলটের অভাবে এখনও পর্যন্ত বেশ কয়েক`টি আন্তর্জাতিক উড়ান বাতিল করা হয়েছে। যার মধ্যে রয়েছে দিল্লি থেকে শিকাগো, টরেন্টো ও হংকংগামী উড়ান। এছাড়া মুম্বই থেকে বাতিল ঘোষিত হয়েছে নিউজার্সিগামী উড়ান।
কোনও নোটিসে ছাড়াই এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষ উড়ান বাতিল করায় সমস্যায় যাত্রীরা। ইন্ডিয়ান পাইলটস গিল্ড সূত্রের খবর, কর্তৃপক্ষের উদাসীনতায় এখনও বকেয়া বেতন পাননি পাইলটরা। বহুবার এবিষয়ে এয়ার ইন্ডিয়ার শীর্ষ কর্তাদের জানানো হয়েছে। তাতেও কাজ না হওয়ায়, গতকাল মধ্যরাত থেকে ধর্মঘট শুরু করেছে পাইলটরা। প্রথম পর্যায়ে প্রায় একশোজন এই ধর্মঘটে অংশ নিলেও, আজ আরও দুই শতাধিক পাইলট আন্দোলনে সামিল হওয়ার কথা। এয়ার ইন্ডিয়ার পাইলটদের ধর্মঘটকে সরাসরি `বেআইনী` বলে চিহ্নিত করেছেন অসামরিক বিমান পরিবহণমন্ত্রী অজিত সিং। তাঁর মতে পাইলটদের আরও একটু ধৈর্য ধরা দরকার।

.