মোদীর প্রচেষ্টায় বিজেপির জন্য দক্ষিণ ভারত থেকে এল সুখবর, জোটের ইঙ্গিত এআইএডিএমকের

সম্প্রতি নরেন্দ্র মোদী দলের তামিলনাড়ুর কর্মীদের সঙ্গে ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে কথা বলেন। সেখানে এক কর্মী তামিলনাড়ুতে জোট নিয়ে প্রশ্ন করেন। উত্তরে মোদী জানিয়েছিলেন, পুরনো সহযোগীদের বিজেপি বরাবরই গুরুত্ব দেয়। নতুন করে তাদের সঙ্গে হাত মেলাতেও আপত্তি নেই।

Updated By: Jan 15, 2019, 11:22 AM IST
মোদীর প্রচেষ্টায় বিজেপির জন্য দক্ষিণ ভারত থেকে এল সুখবর, জোটের ইঙ্গিত এআইএডিএমকের

নিজস্ব প্রতিবেদন: আর কয়েকমাস পরই সপ্তদশ লোকসভা নির্বাচন। সাউথ ব্লক থেকে নরেন্দ্র মোদীকে সরাতে কোমর বাঁধছে বিরোধীরা। একদিকে চলছে কংগ্রেসকে সঙ্গে নিয়ে মহাজোট গঠনের প্রস্তুতি। অন্যদিকে রাজ্যে রাজ্যে বিরোধীরা জোটের অঙ্ক কষতে শুরু করেছে।

আরও পড়ুন: সাধারণদের জন্য ১০ শতাংশ সংরক্ষণ চালু হয়ে গেল প্রধানমন্ত্রীর রাজ্যে

উত্তর প্রদেশে মায়াবতী-অখিলেশ ইতিমধ্যেই আসন সমঝোতা সেরে ফেলেছে। শাসক বিজেপি এখনও পর্যন্ত বিহারে শরিক জেডিইউ ও এলজেপি-র সঙ্গে আসন সমঝোতা সারতে পেরেছে। অন্য রাজ্যগুলিতে কী হবে, তা এখনও স্পষ্ট নয়।

এই পরিস্থিতি দক্ষিণ ভারত থেকে সুখবর আসার ইঙ্গিত মিলল বিজেপির জন্য। সূত্রের খবর, তামিলনাড়ুর শাসক দল এআইএডিএমকে বিজেপির সঙ্গে জোট বাঁধতে চলেছে। ভোটের আগেই তাঁরা এনডিএ-র শরিক হয়ে যাবে।

আরও পড়ুন: গুরু গোবিন্দের জন্মজয়ন্তীতে দেশভাগ-শিখ নিধন প্রসঙ্গ টেনে আনলেন প্রধানমন্ত্রী মোদী

সোমবার প্রয়াত জয়ললিতার দলের তরফে এই ইঙ্গিত দেওয়া হয়েছে। দলের অন্যতম নেতা তথা তামিলনাড়ুর উপ-মুখ্যমন্ত্রী ও পন্নিরসেলভম জানান, ভোটের সময় যেকোনও কিছুই ঘটতে পারে।

প্রসঙ্গত, ১৯৯৮ সালে যখন দ্বিতীয় এনডিএ সরকার গঠন হয়, তখন সেই সরকারের গুরুত্বপূর্ণ শরিক ছিলেন জয়ললিতা। কিন্তু তাঁর দল সমর্থন তুলে নেওয়ায় ১৯৯৯ সালের মার্চে অটলবিহারী বাজপেয়ীর সরকারের পতন হয়।

এর পর গত ২০ বছরে এআইএডিএমকে কখনও বিজেপির সঙ্গে, কখনও কংগ্রেসের সঙ্গে থেকেছে। ফলে লোকসভা ভোটের সময় তাঁদের অবস্থান কী হয়, সেই নিয়ে রাজনৈতিক মহলে নতুন করে আগ্রহ তৈরি হয়েছে।

আরও পড়ুন: মহাজোটে ধাক্কা! উত্তর প্রদেশে ৮০টি আসনে একাই লড়বে কংগ্রেস

এই জল্পনা গত কয়েকদিন ধরেই চলছে। সেই জল্পনা শুরু হয়েছে প্রধানমন্ত্রীর মন্তব্য ঘিরে। সম্প্রতি নরেন্দ্র মোদী দলের তামিলনাড়ুর কর্মীদের সঙ্গে ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে কথা বলেন। সেখানে এক কর্মী তামিলনাড়ুতে জোট নিয়ে প্রশ্ন করেন। উত্তরে মোদী জানিয়েছিলেন, পুরনো সহযোগীদের বিজেপি বরাবরই গুরুত্ব দেয়। নতুন করে তাদের সঙ্গে হাত মেলাতেও আপত্তি নেই।

তখন থেকেই এআইএডিএমকে-র সঙ্গে বিজেপির জোট নিয়ে জল্পনা শুরু হয়। এর মধ্যে দলের তামিলনাড়ুর সভাপতিও জানিয়েদেন কংগ্রেসের সঙ্গে জোটে নেই এমন যে কোনও দলের সঙ্গে হাত মেলাতে প্রস্তুত বিজেপি।

আরও পড়ুন: মোদীকে সরাতে পাকিস্তানের সাহায্য নিচ্ছে কংগ্রেস! গুরুতর অভিযোগ প্রতিরক্ষামন্ত্রীর

বিজেপির এই জোটবার্তার পালটা দিয়েছেন পন্নিরসেলভম। তিনি বলেন, ''এআইএডিএমকে একটি উপযুক্ত জোট, মেগাজোট ও মানুষের পছন্দের জোটের কথা ঘোষণা করবে। সংসদীয় হোক কিংবা স্থানীয় নির্বাচন, একসঙ্গে ভোটে লড়তে এআইএডিএমকে প্রস্তুত।''

.