বিবৃতি বদলে পুঞ্চকাণ্ডে পাক সেনার হাতের কথা স্বীকার অ্যান্টনির

দেশজোড়া চাপের মুখে বিবৃতি বদাল করলেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী এ কে অ্যান্টনি৷ আজ সংসদে ফের বিবৃতি দিয়ে অ্যান্টনি বললেন, পুঞ্চে হামলায় পাক সেনার হাত রয়েছে। প্রশিক্ষণপ্রাপ্ত পাকিস্তানি সেনারই পুঞ্চে ভারতীয় সেনাদের হত্যা করেছেন বলে জানান কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী। পুঞ্চকাণ্ডে এর আগে অ্যান্টনি পাকিস্তানকে ক্লিনচিট দিয়ে বলেছিলেন, পাক সেনার পোশাকে জঙ্গিরা এই কাজ করেছে।

Updated By: Aug 8, 2013, 12:41 PM IST

পুঞ্চ সেক্টরে হামলার ঘটনায় পাকসেনার যোগ নিয়ে শেষ পর্যন্ত অবস্থান বদলালেন প্রতিরক্ষামন্ত্রী একে অ্যান্টনি। আজ সংসদে বিবৃতি দিয়ে তিনি বলেন, পুঞ্চ সেক্টরে হামলার ঘটনায় সরাসরি জড়িত পাকসেনা। পাকিস্তানি সেনাবাহিনীর একটি বিশেষ ট্রুপ নিয়ন্ত্রণরেখা পেরিয়ে হামলা চালিয়েছিল বলে জানিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী। পুঞ্চকাণ্ডে অ্যান্টনি প্রথমে যে বিবৃতি দেন, তা নিয়ে তীব্র বিতর্ক শুরু হয়।
হামলার ঘটনার পরেই সংসদে অ্যান্টনি বলেছিলেন, কুড়িজন সশস্ত্র লোক নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে হামলা চালিয়েছিল। তাদের মধ্যে জঙ্গিদের সঙ্গে পাকসেনার উর্দিপরা কিছু লোকও ছিল।
প্রতিরক্ষামন্ত্রীর এই মন্তব্যে উত্তাল হয়ে ওঠে সংসদ। প্রতিরক্ষামন্ত্রকের রিপোর্টে হামলায় পাকসেনার সরাসরি জ়ড়িত থাকার উল্লেখ সত্ত্বেও, অ্যান্টনি কী করে পাকসেনাবাহিনীকে ছাড় দিলেন, সেই প্রশ্ন তুলে সরব হয় বিরোধীরা। অ্যান্টনির বিবৃতির পর প্রতিরক্ষামন্ত্রক পুঞ্চ হামলার রিপোর্ট প্রত্যাহার করে নেওয়ায় বিতর্ক আরও তীব্র হয়। শেষ পর্যন্ত বিরোধীদের চাপের মুখে পড়ে পাকসেনার সরাসরি জড়িত থাকার কথা স্বীকার করে নিলেন প্রতিরক্ষামন্ত্রী।
অ্যান্টনি যে আজ নতুন মর্মে বিবৃতি দেবেন, তা অনেকটা প্রত্যাশিতই ছিল। পুঞ্চে কীভাবে ভারতীয় সেনাদের ওপর হামলা চালানো হয়েছিল, সে বিষয়ে অ্যান্টনিকে বিস্তারিত জানান সেনাপ্রধান বিক্রম সিং। তারপরই সংসদে দাঁড়িয়ে হামলায় পাকসেনার জড়িত থাকার কথা জানিয়ে দেন অ্যান্টনি।
ভুল সংশোধন করে ভালই করেছেন প্রতিরক্ষামন্ত্রী। কিন্তু ভবিষ্যতে যেন এমন ভুল তিনি আর না করেন। পুঞ্চকাণ্ডে অ্যান্টনির বয়ান বদল প্রসঙ্গে এমনই প্রতিক্রিয়া লোকসভার বিরোধী নেত্রী সুষমা স্বরাজের।
এদিনও সকাল থেকে সংসদ পুঞ্চকাণ্ডে উত্তাল হয়। রাজ্যসভার অধিবেশন দুপুর ১২টা অবধি স্থগিত হয়ে যায়। লোকসভার অধিবেশন স্থগিত হয় দুপুর ২টো অবধি।

.