কংগ্রেসের সঙ্গে জোটপ্রশ্নে দ্বিধাবিভক্ত সিপিএম

কংগ্রেসের সঙ্গে জোটপ্রশ্নে  দ্বিধাবিভক্ত সিপিএম। ক্রমেই পাল্লা ভারী হচ্ছে জোট বিরোধীদের। পরিস্থিতি যে খুব একটা ভালো দিকে যাচ্ছে না, তা মোটের ওপর  স্পষ্ট। সূর্যকান্ত মিশ্র বলছেন, জোটের পথ থেকে যে তারা সরছেন না। জোট নিয়ে এটাই বার্তা সূর্যকান্ত মিশ্রের। আর তাকে ঘিরেই শুরু হয়েছে সিপিএমের অন্তর্কলহ।

Updated By: Aug 8, 2016, 03:22 PM IST
কংগ্রেসের সঙ্গে জোটপ্রশ্নে দ্বিধাবিভক্ত সিপিএম

ওয়েব ডেস্ক: কংগ্রেসের সঙ্গে জোটপ্রশ্নে  দ্বিধাবিভক্ত সিপিএম। ক্রমেই পাল্লা ভারী হচ্ছে জোট বিরোধীদের। পরিস্থিতি যে খুব একটা ভালো দিকে যাচ্ছে না, তা মোটের ওপর  স্পষ্ট। সূর্যকান্ত মিশ্র বলছেন, জোটের পথ থেকে যে তারা সরছেন না। জোট নিয়ে এটাই বার্তা সূর্যকান্ত মিশ্রের। আর তাকে ঘিরেই শুরু হয়েছে সিপিএমের অন্তর্কলহ।

আরও পড়ুন- জোট না হলে বিধানসভা নির্বাচনে কী হাল হত বাম-কংগ্রেসের!

কংগ্রেসের সঙ্গে জোট
দ্বিধাবিভক্ত সিপিএম

ভোটের আগে পর্যন্ত সক্রিয় ছিলেন জোটপন্থীরা। ভোটের ফল খারাপ হতেই দারুণভাবে সক্রিয় হয়ে উঠেছেন জোট বিরোধীরা। প্রায় প্রতিটি জেলা কমিটির বৈঠকেই জোট বিরোধীরা সরাসরি নেতৃত্বের কাছে প্রশ্ন তুলতে শুরু করেছেন কংগ্রেসের সঙ্গে হাত মেলানোটাই কি সিপিএমের ভবিতব্য?

দ্বিধাবিভক্ত সিপিএম
সক্রিয় জোট বিরোধীরা

সম্প্রতি দলীয় মুখপত্র পিডিতে জোট নিয়ে সিপিএমের অবস্থান স্পষ্ট করেছেন প্রকাশ কারাট। এই লেখাই দেশহিতৈষি পত্রিকায় বাংলা তর্জমায় প্রকাশিত হয়েছে। কারাটের এই লেখাই এখন জোট বিরোধীদের সবচেয়ে বড় হাতিয়ার। ব্রাঞ্চ কমিটি থেকে জেলা কমিটি সর্বত্র জোট বিরোধীরা দাবি তুলতে  শুরু করেছেন  কারাটের লেখা সভায় পাঠ করতে হবে। আলোচনার সুযোগ দিতে হবে সবাইকে।

দ্বিধাবিভক্ত সিপিএম
সক্রিয় জোট বিরোধীরা

প্রকাশ কারাট প্রথম থেকেই জোটের তীব্র বিরোধী ছিলেন। কেন্দ্রীয় কমিটির বৈঠকে রীতিমত সংঘাত তৈরি হয় তাঁর সঙ্গে বাংলা ব্রিগেডের। শেষপর্যন্ত অবশ্য সীতারাম ইয়েচুরির হস্তক্ষেপে কিছুটা সমঝোতার পথে হাঁটলেও জোট ঘিরে কিন্তু এখন সিপিএম কার্যত দ্বিধাবিভক্ত। ইতিমধ্যেই বেশ কয়েকজন পার্টি  সদস্যপদ ত্যাগ করেছেন। পার্টির রিনিউয়ালের পর এই সংখ্যা আরও বাড়বে বলেই মনে করা হচ্ছে।

সক্রিয় জোট বিরোধীরা
কোণঠাসা সূর্য-গৌতম?

জোটবিরোধিতায় সবচেয়ে বেশি সক্রিয় বর্ধমান জেলা। এরপরেই কোচবিহার, উত্তর দিনাজপুর এবং মুর্শিদাবাদ। ইতিমধ্যেই এই চার জেলাকমিটি থেকে জোটের বিরোধিতা করে চিঠি পাঠানো হয়েছে সীতারাম ইয়েচুরি প্রকাশ কারাটদের। জোটবিরোধিতায় হঠাত্‍‍ করেই বেশ কিছুটা সক্রিয় হয়ে উঠেছে উত্তর চব্বিশ পরগনা, দক্ষিণ চব্বিশ পরগনা এবং কলকাতাও। কলকাতা জেলা কমিটি থেকেই সাড়ে সাতশোরও বেশি চিঠি জমা পড়েছে রাজ্য কমিটির কাছে। যার প্রতিটিতেই দাবি করা হয়েছে অবিলম্বে কংগ্রেসের সঙ্গে জোট ভেঙে বেরিয়ে আসা উচিত দলের। এই অবস্থায় সেপ্টেম্বরে বসছে প্লেনাম। জোটকে ঘিরে ঝড় উঠবে কোনও সন্দেহ নেই। কিন্তু তার আগেই দলের মধ্যে বেশ কিছুটা কোণঠাসা হয়ে পড়ছেন সূর্যকান্ত, গৌতম দেবের মত জোটপন্থী নেতারা। এভাবে চলতে থাকলে বিতর্ক ভুলে দলকে কীভাবে পথে নামানো যাবে সেটাই এখন রাজ্যনেতাদের কাছে সবচেয়ে বড় চিন্তা।

কার্ড-কংগ্রেসের সঙ্গে জোট
কার্ড-দ্বিধাবিভক্ত সিপিএম

রাজনৈতিক মহলের মতে ১৯৬৪ সালে দলের ভাঙন হয়েছিল এই তাত্ত্বিক প্রশ্নেই। সেটাই কি এবারও ভবিতব্য?

 

.